শ্রীলঙ্কায় জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার

0
572

খবর৭১:সাম্প্রদায়িক দাঙ্গা রোধে শ্রীলঙ্কায় জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছে। গতকাল রবিবার দেশটির প্রেসিডেন্ট মাইত্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দেন।

এক টুইটে সিরিসেনা বলেছেন, ‘জননিরাপত্তা পরিস্থিতি বিবেচনার পর গতকাল মধ্যরাত থেকে জরুরি অবস্থা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছি আমি। ’ মধ্যাঞ্চলীয় জেলা ক্যান্ডিতে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে দাঙ্গার পর গত ৬ মার্চ দেশজুড়ে ১০ দিনব্যাপী জরুরি অবস্থা জারি করেছিলেন তিনি।

গণমাধ্যমের খবর অনুযায়ী, ওই দাঙ্গায় দুজন নিহত এবং মুসলিম মালিকানাধীন শতাধিক ঘরবাড়ি, দোকানপাট ও ২০টিরও বেশি মসজিদ ক্ষতিগ্রস্ত হয়। কট্টরপন্থী বৌদ্ধ গোষ্ঠীগুলোর বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছরজুড়েই এই দুই সম্প্রদায়ের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

মুসলিমরা লোকজনকে ইসলাম ধর্ম গ্রহণে জোর করছে ও বৌদ্ধদের পুরাতাত্ত্বিক নিদর্শনগুলো ভাঙচুর করছে, এমন অভিযোগ করে আসছে ওই কট্টরপন্থী বৌদ্ধ গোষ্ঠীগুলো। পাশাপাশি কিছু বৌদ্ধ জাতীয়তাবাদী শ্রীলঙ্কায় মুসলিম রোহিঙ্গা শরণার্থীদের উপস্থিতিরও বিরোধিতা করছিল, যার বেশির ভাগ বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমার থেকে সেখানে গিয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here