শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব ও আইজিপিকে পদত্যাগের আহ্বান প্রেসিডেন্টের

0
254

খবর৭১ঃ শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলায় আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব নিয়ে বিতর্ক ও প্রশ্নের মুখে দেশটির পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দর ও প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দোকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

বুধবার (২৪ এপ্রিল) প্রেসিডেন্টের ঘনিষ্ট সূত্রের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল মঙ্গলবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে শ্রীলঙ্কার পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলোর নেতৃত্বে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

ওই ভাষণে তিনি বলেছিলেন, ‘হামলার বিষয়ে সতর্কবার্তা পাওয়ার পর নিরাপত্তা কর্মকর্তারা সেটি আমাকে অবগত করেনি। আমরা আর নমনীয় থাকবো না, এবার কঠোর পদক্ষেপ নেবো।’

গেল রবিবারের ওই সিরিজ বোমা হামলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ার দায়ে আইজিপি ও প্রতিরক্ষা সেক্রেটারিকে গ্রেফতারের দাবি জানিয়ে বুধবার প্রেসিডেন্টকে একটি চিঠি পাঠান বিজয়দাসা রাজাপাকসে নামে দেশটির এক সংসদ সদস্য। ওই চিঠির কয়েক ঘণ্টার মধ্যেই এই দুই প্রশাসনিক কর্মকর্তার পদত্যাগের নির্দেশ জারি হলো।

সাংসদ বিজয়দাসা রাজাপাকসে প্রেসিডেন্টকে লিখা চিঠিতে বলেন, হামলার পূর্বাভাস পেয়েও যথাযথ ব্যবস্থা না নেয়ায় আইজিপি জয়সুন্দর ও প্রতিরক্ষা সেক্রেটারি হেমাসিরি ফার্নান্দোকে গ্রেফতার করে আইনের আওতায় আনা জরুরি। দুজনেই দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছেন বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়।

প্রেসিডেন্টকে লিখা চিঠিতে ওই লঙ্কান এমপি আরও বলেন, ওই দুই আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তা হামলার আগাম বার্তা পাওয়ার পরও প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে এ ব্যাপারে কিছু জানাননি। এটি পুরোপুরি গাফিলতির সামিল।

শুধু তাই নয়, ওই দুই প্রশাসনিক কর্মকর্তা হামলার আভাস পেয়েও তা মোকাবিলায় যথাযথ ব্যবস্থা গ্রহণ কিংবা আইন-শৃঙ্খলাবাহিনীকে প্রস্তুত থাকারও নির্দেশ দেননি।

এদিকে গতকাল মঙ্গলবার ভয়াবহ ওই সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। হামলাকারীদের নাম ও ছবি প্রকাশ করেছে আইএসের মুখপত্র ‘আমাক’।

গতকাল মঙ্গলবার শ্রীলঙ্কার পার্লামেন্টে এক অধিবেশনে দেয়া ভাষণে দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে দাবি করেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে।

এর একদিন পরই বুধবার (২৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে বিজেবর্ধনে জানান, ওই হামলায় ৯ জন আত্মঘাতী অংশ নিয়েছিলো। যেখানে এক নারীও ছিল। হামলাকারীদের মধ্যে ৮ মুখোশধারীকে শনাক্ত করতে সক্ষম হয়েছে পুলিশ।

উল্লেখ্য, গত রবিবার (২১ এপ্রিল) সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ সিরিজ বোমা হামলায় অন্তত ৩৫৯ জনের প্রাণহানি হয়। আহত হন আরও অন্তত ৫ শতাধিক লোক। নিহতদের মধ্যে দুই বাংলাদেশিসহ অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক রয়েছেন।

এ ঘটনায় এখন পর্যন্ত সন্দেহভাজন ৬০ জনকে আটক করেছে শ্রীলঙ্কার পুলিশ। বেরিয়ে আসছে নতুন নতুন তথ্যও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here