শ্রীলংকায় ফের হামলার আশঙ্কা: যুক্তরাষ্ট্র

0
608

খবর৭১ঃ শ্রীলংকায় নতুন করে আবারও হামলার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতর শুক্রবার দেশটিতে বিদ্যমান ভ্রমণ সতর্কতা আরও বাড়িয়ে ‘‌উচ্চতর ভ্রমণ সতর্কতা’ জারি করেছে।

‘সন্ত্রাসজনিত কারণে শ্রীলংকা ভ্রমণ পুনর্বিবেচনার’ জন্য মার্কিন নাগরিকদের আহ্বান জানানো হয় এ সতর্কবার্তায়। এতে জানানো হয় ‘সন্ত্রাসী সংগঠনগুলো শ্রীলংকায় ফের হামলার পরিকল্পনা করছে। ’

শ্রীলংকায় কর্মরত যুক্তরাষ্ট্রের যেসব সরকারি চাকরিজীবীদের স্কুলে যাওয়ার বয়সী সন্তান রয়েছে, এ সময়ে তাদের দেশটি ছাড়ার পরামর্শ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। এছাড়া গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের ছাড়া অন্য সব মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদেরও যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

এদিকে শ্রীলংকার পূর্ব উপকূলে শুক্রবার রাতে ব্যাপক বন্দুকযুদ্ধের পর ছয়টি শিশুসহ ১৫ জনের মরদেহ পাওয়া গেছে। শনিবার দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্রের বরাতে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এমন খবর দিয়েছে।

কর্তৃপক্ষ বলছে, এ বন্দুক লড়াইয়ে এছাড়া চার বন্দুকধারী ও এক বেসামরিক লোক নিহত হয়েছেন।

খবরে বলা হয়েছে, বাট্টিকালোয়া শহরের আমপারার সেইন্টহ্যামারুথুতে শুক্রবার সন্ধ্যায় এই বন্দুক লড়াই শুরু হয়। এই শহরেই রোববার বিলাসবহুল হোটেল ও গির্জায় ভয়াবহ প্রাণঘাতী হামলার ঘটনা ঘটেছে। যাতে ২৫৩ জন নিহত ও পাঁচ শতাধিক আহত হয়েছেন।

সেনাবাহিনীর মুখপাত্র সুমিথ আটাপাট্টু বলেন, সেনাবাহিনী একটি ঘরে ঢুকতে চাইলে বন্দুকধারীরা এলোপাতাড়ি গুলি শুরু করেন। আমাদের পাল্টা গোলায় দুই বন্দুকধারী নিহত হন। এছাড়া বন্দুকযুদ্ধের ভেতরে পড়ে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

পরবর্তীতে পুলিশ জানিয়েছে, শনিবার চূড়ান্ত অভিযানে গেলে নিহতদের মধ্যে চার সন্দেহভাজন বন্দুকধারীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here