শেয়ার কেলেঙ্কারিতে ৮ জনকে আত্মসমর্পণের নির্দেশ

0
350

খবর৭১: দুই দশকের বেশি আগে শেয়ার বাজারে কেলেঙ্কারির ঘটনায় দুই মামলায় ট্রাইব্যুনালে খালাস পাওয়া দুটি কোম্পানির ৮ জন পরিচালককে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায়ের বিরুদ্ধে সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের করা আপিল শুনানির জন্য গ্রহণ করে মঙ্গলবার (০৩ এপ্রিল) বিচারপতি মো. রইস উদ্দিনের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এই ৮ জনকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে। আত্মসমর্পণ করলে তাদের জামিন বিবেচনার জন্যও বিচারিক আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে এই মামলায় বিচারিক আদালতের নথিপত্র তলব করা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শফিউল বশর ভাণ্ডারি। সঙ্গে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল স্বপন কুমার দাস ও সৈয়দা সাবিনা আহমেদ মলি। এসইসির পক্ষে শুনানি করেন এ এম মাসুম।

এর আগে গত ১ ফেব্রুয়ারি শেয়ারবাজার বিষয়ক বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ ১৯৯৬ সালের বহুল আলোচিত শেয়ার কারসাজির দুই মামলার আট আসামির সবাইকে খালাস দেন।

খালাসপ্রাপ্তরা হলেন- এইচএমএমএস ফাইন্যান্সিয়াল কনসালট্যান্সি অ্যান্ড সিকিউরিটিজের শেয়ার কেলেঙ্কারি মামলার আসামি হেমায়েত উদ্দিন আহমেদ, মোস্তাক আহমেদ সাদেক, সৈয়দ মাহবুব মুর্শেদ, শরিফ আতাউর রহমান ও আহমেদ ইকবাল হাসান এবং সিকিউরিটিজ কনসালট্যান্টস শেয়ার কেলেঙ্কারি মামলায় এম.জে. আজম চৌধুরী, শহীদুল্লাহ ও প্রফেসর মাহবুব আহমেদ।

মামলা থেকে উভয় প্রতিষ্ঠানও খালাস পেয়েছে। পরে ট্রাইব্যুনালের সেই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে এসইসি। সেই আপিল আজ শুনানির জন্য গ্রহণ করে আদালত এই আদেশ দেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here