শেষ হলো সংসদের শীতকালীন অধিবেশন

0
250

খবর ৭১:শেষ হলো চলমান দশম জাতীয় সংসদের শীতকালীন অর্থাৎ ১৯তম অধিবেশন। বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ করা হয়।

৭ জানুয়ারি শুরু হওয়া দীর্ঘ এ অধিবেশনের কার্যদিবস ছিল ৩৫টি। এই সময়ে মধ্যে ১৫টি বিল পাস হয়েছে।

সংবিধান অনুযায়ী বছরের এই প্রথম অধিবেশনের প্রথম কার্যদিবসে রাষ্ট্রপতি আবদুল হামিদ সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে ভাষণ দেন। এই বক্তব্যের ওপর আনীত ধন্যবাদ প্রস্তারের ওপর সরকার ও বিরোধী দলের ২৩৩ জন সদস্য ৬৮ ঘণ্টা ৯ মিনিট আলোচনা করেন। এই আলোচনার এই সময়কাল পর্যন্ত সর্বোচ্চ বলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার সমাপনী বক্তব্যে জানান। আলোচনা শেষে সংসদে রাষ্ট্রপতির ভাষণ সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

এছাড়া ১৯তম অধিবেশন মোট ৩৫ কার্যদিবস পর্যন্ত চলে। এ অধিবেশনে ১৫টি সরকারি বিল পাস করা হয়। ৭১ বিধিতে ২০৪টি নোটিশের মধ্যে ১৮টি গৃহীত ও ১১টির ওপর আলোচনা হয়। ৭১ক বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৩৭টি।

এছাড়া প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ২১৩টি প্রশ্নের মধ্যে ৮৮টির তিনি উত্তর দেন। আর মন্ত্রীদের জন্য তিন হাজার ২৫৮টি প্রশ্নের মধ্যে দুই হাজার ৬৯৫টির উত্তর দেয়া হয়।

স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধী দল নির্বিশেষে সবাইকে কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান।

স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, মন্ত্রিসভার সদস্যরা, চিফ হুইপসহ হুইপরা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, সব সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমণ্ডলীর সদস্য, মিডিয়াকর্মীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশন সমাপ্তি-সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here