শেরপুরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

0
346

শেরপুর থেকে মো: আবু হানিফ : শেরপুরে যথাযোগ্য মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল নয়টায় কালেক্টরেট প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক আনারকলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
পরে একটি শোক র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। বেলা ১১ টায় সেখানে জেলা প্রশাসন এর আয়োজনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভা শুরুতেই সকলে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করে। পরে জেলা প্রশাসক আনার কলি মাহবুব এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হুইপ বীর মুক্তিযোদ্ধা মোঃ আতিউর রহমান আতিক এমপি। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির রুমান, স্থানীয় সরকার উপ-পরিচালক (উপ-সচিব) এটিএম জিয়াউল ইসলাম, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, শেরপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছানোয়ার হোসেন ছানু, পৌর মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পিপি এড. চন্দন কুমার পাল, মুক্তিযোদ্ধা সাবেক জেলা কমান্ডার নূরুল ইসলাম হিরু, শিক্ষাবিদ শিব শ্কংর কারুয়া। এসময় বক্তারা বলেন, স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে ৫টি মৌলিক অধিকার নিশ্চিত করতে মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি ঘোষণা দেন বঙ্গবন্ধু। যার লক্ষ্য ছিল দুর্নীতি দমন, খেত খামারে ও কল-কারখানায় উৎপাদন বৃদ্ধি, জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করা। নতুন আশা উদ্দীপনা নিয়ে স্বাধীনতার সূফল মানুষের ঘরে ঘরে পৌঁছে দেবার জন্য দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়ে অগ্রসর হতে শুরু করে ঠিক সেই মুহুর্তে ১৯৭৫ সালের ১৫ আগস্টের ভোরে হাজার বছরের শ্রেষ্ঠ-বাঙ্গালী বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নিজ বাস ভবনে সেনাবাহিনীর কতিপয় উচ্চাভিলাষী অফিসার বিশ্বাস ঘাতকদের হাতে নিহত হন। সেদিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে হত্যার মধ্য দিয়ে জাতিকে কলঙ্কিত করেছিল। হোঁচট খেয়েছিল তার ‘সোনার বাংলা’ গড়ার কর্মসূচি। পরে হত্যাকারীদের বিচার করার মাধ্যমে জাতির কিছুটা হলেও কলঙ্কমুক্ত হয়। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডাঃ মোঃ রেজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাম্বিল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এবিএম এহছানুল হক মামুন, শেরপুর সদর উপজেলা নির্বাহী অফিসার (সদ্য পদোন্নতি প্রাপ্ত) অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) খালিদ বিন নূর, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ আমিনুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আশরাফ উদ্দিন, যুব উন্নয়ন উপ-পরিচালক মোঃ হারুন অর রশিদ, পৌর প্যানেল মেয়র-১ মোঃ আতিউর রহমান মিতুল প্রমুখ। আলোচনা শেষে শিশু একাডেমী আয়োজনে জাতীয় শোক দিবসের সাথে সংগতি রেখে কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়াও দিবস উপলক্ষে জেলা শহরে জেলা আওয়ামী লীগের আয়োজনে এবং সহযোগী সংগঠন গুলো বিভিন্ন ওয়ার্ড, পাড়া মহল্লায় মিলাদ মাহফিল ও গণভোজের আয়োজন করে।
এছাড়াও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর আয়োজনে জেলাজুড়ে ওয়ার্ড ও মহল্লা ভিত্তিক মিলাদ, দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, গণভোজ ও আলোচনা সভার আয়োজন করা হয়।
পরে জেলা তথ্য অফিসের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
ঝিনাইগাতী : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদত বার্ষিকী ঝিনাইগাতী উপজেলা প্রশাসনের আয়োজনে সারা দেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় গভীর শ্রদ্ধা ভরে দিনটি পালন করা হয়েছে। ১৫ আগস্ট বুধবার সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক র্অপন করে এক শোক র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করেন । এতে অংশ নেন আওয়ামীলীগ, থানা পুলিশসহ বিভিন্ন সংগঠন ও স্কুল কলেজের শিক্ষার্থীরা। র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে ইউএনও রুবেল মাহমুদের সভাপতিত্বে বাংলার শ্রেষ্ঠ নায়ক বঙ্গবুন্ধ শেখ মুজিবুর রহমানে স্মৃতি চারণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা দীপক কুমার সরকার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাঈম, সাধারন সম্পাদক এসএম আমিরুজ্জামান লেবু, বীর মুক্তিযুদ্ধা শামছুল আলম, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মো. শাহ আলম, ছাত্রলীগের সাধারন সম্পাদক মো. শাহরিয়ার খান শাওন প্রমূখ। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অপর দিকে উপজেলা আওয়ামীলীগের সভাপতি,সম্পাদক,উপজেলা যুবলীগের আহবায়ক,যুগ্ন আহবায়কের নেতৃত্বে ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান,ফাকরাবাদ বঙ্গবন্ধু ক্লাব,গান্ধিগাও ক্লাব মানব ভোজনের মধ্য দিয়ে পৃথক পৃথক কর্মসূচি পালন করে ।
শ্রীবরদী : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বুধবার ১৫ই আগষ্ট শেরপুরের শ্রীবরদীতে উপজেলা প্রশাসন ও আ’লীগের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসেন খোকা, ইউএনও সেঁজুতি ধর, এসিল্যান্ড ফারুক আল মাসুদসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও আ’লীগ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। দুপুরে স্থানীয় সরকার দলীয় এমপি এ.কে.এম ফজলুল হক চাঁন এর উদ্যোগে টি.এন.টি রোডস্থ বাসভবন থেকে শোক র‌্যালী বের করা হয়। এসময় জেলা কৃষকলীগ সভাপতি আব্দুল কাদির, প্রয়াত এমপি এম.এ বারীর সুযোগ্য পুত্র ও শেরপুর-৩ আসনের গণমানুষের নেতা মোহসিনুল বারী রুমি, আ’লীগ নেতা আব্দুল্লাহ আল ছালেহ, মোহাম্মদ আলী লাল, ছালাউদ্দিন ছালেম, যুবলীগ আহ্বায়ক জাহিদুল ইসলাম জুয়েল, যুগ্ম আহ্বায়ক লিয়াকত হোসেন লিটন, শ্রমিকলীগ সভাপতি আবু জাফর সহ এমপি সমর্থিত বিপুল সংখ্যক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শোক র‌্যালী শেষে এমপির বাসভবনে কাঙ্গালি ভোজ অনুষ্ঠিত হয়। এতে কয়েক হাজার জনসাধারন উপস্থিত ছিলেন। অপরদিকে উপজেলা আ’লীগের উদ্যোগে পৌর সদরের র‌্যালী, আলোচনা সভা, দোয়া মাহফিল ও কাঙ্গালি ভোজের আয়োজন করা হয়। এতে উপজেলা আ’লীগ সভাপতি আশরাফ হোসেন খোকা, সিনিয়র সহ সভাপতি আবুল কালাম আজাদ, সহ সভাপতি জাফর উল্লাহ সেলিম, শ্রী জয়ন্ত কুমার দত্ত পিন্টু, সাধারন সম্পাদক মোতাহারুল ইসলাম লিটন, সাংগঠনিক সম্পাদক এডভোকেট তারিকুল ইসলাম ভাসানি, দপ্তর সম্পাদক আলমগীর হোসেন ডনা, আ’লীগ নেতা জাহাঙ্গীর আলম সরকার, ফখরুজ্জামান কালু, দুলাল আল জাহান সরকার, ছাত্রলীগ নেতা জিয়াউল হক জেনারেল, আমিনুল টাইগার, মনিরুজ্জামান রুমানসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অপরদিকে কাকিলাকুড়ার খে পাড়াতে আ’লীগের উদ্যোগে শোক দিবস পালন করা হয়। এতে উপজেলা আ’লীগ নেতা মোস্তাসিম বিল্লাহ শিবলী, কাকিলাকুড়া ইউনিয়ন আ’লীগ সভাপতি জাহাঙ্গীর আলম সরকার, সাধারন সম্পাদক আজিজুর রহমান আরঙ্গ, যুবলীগ সভাপতি তোতা সরকার, যুবনেতা বিপ্লব সরকার, আ’লীগ নেতা শাখাওয়াত হোসেন, আহসান হাবিব পিটার, শ্রমিক নেতা ইসাহাক পলোয়ান সহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। কাকিলাকুড়া চৌরাস্তায় ৬নং ওয়ার্ড আ’লীগের উদ্যোগে শোক দিবস পালন করা হয়। এতে নেতৃত্ব দেন স্থানীয় আ’লীগের সভাপতি ইসমাইল খন্দকার। এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে যথাযথ মর্যাদায় শোক দিবস পালন করা হয়।

খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here