শেরপুরে জমে উঠেছে আইনজীবী সমিতির নির্বাচন

0
388

শেরপুর থেকে আবু হানিফঃ শেরপুরে শেষ মুহূর্তে হলেও জমে উঠেছে জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের নির্বাচন। ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ওই নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের পৃথক প্যানেলে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থীদের তৎপরতায় আদালত অঙ্গণ ততই উৎসবমুখর হয়ে উঠছে। অন্যদিকে এ নির্বাচনে সভাপতি পদে কঠিন টানা-পোড়েন ও নাটকীয়তায় ৪ দফায় প্রার্থী বদলের ধকল টানতে হিমসিম খাওয়া ঐক্য পরিষদের চেয়ে সমন্বয় পরিষদের সভাপতি প্রার্থী, দু’দফায় নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম আধার প্রথম থেকেই অনেকটা সুবিধাজনক অবস্থানে রয়েছেন।

জানা যায়, এ নির্বাচনে সমন্বয় পরিষদ থেকে সভাপতি পদে এডভোকেট রফিকুল ইসলাম আধার, সহ-সভাপতি পদে সাবেক সহ-সভাপতি এডভোকেট হরিদাস সাহা, সাধারণ সম্পাদক পদে এডভোকেট তারিকুল ইসলাম ভাসানী, সহ-সাধারণ সম্পাদক পদে এডভোকেট ইসমাইল হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট নুর উদ্দিন আহমেদ, সাহিত্য ও পাঠাগার সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ খোরশেদ আলম, অডিটর পদে এডভোকেট অরুণ কুমার সিংহ, নির্বাহী সদস্য পদে এডভোকেট নরেশ চন্দ্র দে, এডভোকেট মোঃ আসাদুজ্জামান আসাদ, এডভোকেট রেদওয়ানুল হক আবীর ও এডভোকেট মেরাজ উদ্দিন চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে এডভোকেট মিজানুর রহমান, সহ-সভাপতি পদে এডভোকেট ছামিউল ইসলাম আতাহার, সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট খন্দকার মাহবুবুল আলম রকীব, সহ-সাধারণ সম্পাদক পদে এডভোকেট আলমগীর কিবরিয়া কামরুল, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট মোঃ আল আমিন, সাহিত্য ও পাঠাগার সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ হারুন-অর-রশিদ বাচ্চু, অডিটর পদে এডভোকেট ফরহাদ আলী, নির্বাহী সদস্য পদে এডভোকেট জয়নাল আবেদীন আপেল, এডভোকেট আশরাফুন্নাহার রুবী, এডভোকেট মোঃ আদিলুজ্জামান ও এডভোকেট মতিউর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে এ নির্বাচনে নানা টানা-পোড়েনে শেষ সময়ে এডভোকেট মিজানুর রহমান বিএনপি ও সমমনাদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের চতুর্থ দফায় পরিবর্তিত সভাপতি প্রার্থী হয়ে তিনি নির্বাচনী মাঠ গোছানোর চেষ্টা করছেন। কিন্তু শেষ দিকে এসে তাকে প্রার্থী ঘোষনা করায় মাঠ দখল করা তার পক্ষে খুবই কঠিন হচ্ছে। ওই পদে নির্বাচন করতেও মোটেই প্রস্তুত ছিলেন না তিনি। অনেকটা কূল রক্ষা করতেই শেষ মুহূর্তে তড়িঘড়ি প্রার্থী করা হয় তাকে।

অন্যদিকে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে একক প্রার্থী হিসেবে সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট রফিকুল ইসলাম আধার গত নির্বাচনের পর থেকেই নির্বাচনী তৎপরতায় থাকায় এবং সমিতির সার্ধশত বর্ষপূর্তি উৎসব পালনে সফলতায় তার রয়েছে সুখ্যাতি। এছাড়া আইনজীবীদের সমস্যা-সম্ভাবনাসহ গঠনমূলক যেকোন কাজে তার তৎপরতার পাশাপাশি একজন দক্ষ সংগঠক হিসেবে রয়েছে তার ব্যাপক পরিচিতি ও জনপ্রিয়তা। যে কারণে এ নির্বাচনে নিজ বলয়ে তিনি প্রথম থেকেই একক প্রার্থী ছিলেন।

তবে অন্যান্য প্রার্থীদের মধ্যে তুমুল প্রতিদ্বন্ধিতা হবে। শেষ মূহুর্তে নির্বাচন ব্যাপকভাবে জমে উঠেছে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here