শেখ কামালের জন্মদিন আজ

0
1316
শেখ কামালের জন্মদিন আজ
শেখ কামাল। ছবিঃ সংগৃহীত।

খবর৭১ঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শহীদ শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকী আজ।

শেখ কামাল ১৯৪৯ সালের এ দিনে গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তারুণ্যের দীপ্ত প্রতীক এবং বহুমাত্রিক ও অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী শেখ কামাল লেখাপড়ার পাশাপাশি ছাত্র রাজনীতি, খেলাধুলা, শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। মহান মুক্তিযুদ্ধেও অংশ নেন তিনি।

শেখ কামাল ঢাকার শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বি. এ. পাস করেন। ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য। ’৬৯-র গণঅভ্যুত্থান ও ’৭১-এর মহান মুক্তিযুদ্ধে যথাযথ ভূমিকা পালন করেন শেখ কামাল।

স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে তিনি মুক্তিবাহিনীতে কমিশনড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি শিক্ষার অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন তিনি। মঞ্চ নাটক আন্দোলনের ক্ষেত্রে তিনি প্রথম সারির সংগঠক ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’।

শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনেতা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় তুমুল উৎসাহ ছিল তার। বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতাও ছিলেন তিনি।

১৯৭৫ সালের ১৪ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ব্লু’ খ্যাতিপ্রাপ্ত অ্যাথলেট সুলতানা খুকুর সঙ্গে তার বিয়ে হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ২৬ বছর বয়সে জাতির পিতাসহ সপরিবারে বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হন শেখ কামাল। তখন তিনি ছিলেন এম. এ. শেষ পর্বের পরীক্ষার্থী।

সোমবার (৫ আগস্ট) শেখ কামালের ৬৮তম জন্মবার্ষিকী পালনের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ। সকাল ৮টায় ধানমণ্ডির আবাহনী ক্লাব প্রাঙ্গণে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। এরপর সকাল ৯টায় বনানী কবরস্থানে শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে। শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন ক্রীড়া ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি পালন করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here