শুরু হলো সংসদ অধিবেশন, চলবে ৪ দিন

0
569
শুরু হলো সংসদ অধিবেশন, চলবে ৪ দিন

খবর৭১ঃ সংক্ষিপ্ত সময়ের জন্য বসেছে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। নিয়ম রক্ষার এই অধিবেশনের মেয়াদ মাত্র চার কার্যদিবস। আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই অধিবেশন। রবিবার বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরুতে শিরীন শারমিন চৌধুরী এই অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। সভাপতিমণ্ডলীর সদস্যরা হচ্ছেন, উপাধ্যক্ষ আবদুস শহীদ, এনামুল হক, মৃণাল কান্তি দাস, কাজী ফিরোজ রশীদ ও জয়া সেন গুপ্তা। তারা স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার অগ্রবর্তিতা অনুযায়ী বৈঠকে সভাপতিত্ব করবেন।

সংবিধানের ৬০ দিনের বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশন সমাপ্তির ৬০ দিনের মধ্যে জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন বসতে হবে।

সংসদ সচিবালয় সূত্র জানা গেছে, এই অধিবেশনে বেশ কটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস এবং সমসাময়িক জাতীয়-আন্তর্জাতিক বিষয়ের ওপর আলোচনা হতে পারে।

একাদশ জাতীয় সংসদের তৃতীয় (বাজেট) অধিবেশন গত ১১ জুন শুরু হয় গত ১১ জুলাই শেষ হয়। ওই অধিবেশনে গত ১৩ জুন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থ বছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পেশ করেন। গত ৩০ জুন এ বাজেট পাস করা হয়। মোট ২১টি কার্যদিবসের ওই অধিবেশনে সাতটি সরকারি বিল পাস হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here