শীর্ষ ৩ সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করেছেন কিম

0
549

খবর৭১: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে দেশের প্রথম সারির তিন সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। ট্রাম্প-কিম বৈঠকের আগে এই পরিবর্তন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সোমবার এক  কর্মকর্তার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আগামী ১২ জুন মার্কিন সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথমবারের মত আলোচিত শীর্ষ বৈঠকে অংশ নিতে চলেছেন কিম জং উন। এই বৈঠকের আগে উত্তর কোরিয়ায় নানা পরিবর্তনের খবর পাওয়া যাচ্ছে। তারা পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করার ঘোষণার দেয়ার পরই উত্তর কোরীয় নেতার সঙ্গে বৈঠকে সম্মত হয়েছেন ট্রাম্প।

রোববার নাম প্রকাশ না করার শর্তে উর্ধ্বতন ওই মার্কিন কর্মকর্তা জানান, উত্তর কোরিয়ার তিন শীর্ষ সামরিক কর্মকর্তাকে সরিয়ে নেয়া হয়েছে বলে স্থানীয় সংবাদ মাধ্যম ইয়োনহাপে খবর বেরিয়েছে। ইতিমধ্যে অন্য তিন সামরিক কর্মকর্তাকে তাদের স্থলাভিষিক্ত করা হয়েছে বলেও জানা গেছে।

বিশেষজ্ঞদের ধারণা, দেশটির তরুণ নেতা কিম দেশের অর্থনৈতিক অগ্রগতি এবং বিশ্বের সঙ্গে যোগাযোগ স্থাপন করতেই এই রদবদল করেছেন।

তবে কবে নাগাদ তাদের অপসারণ করা হয়েছে এবং তাদের পরিচয় কি সে বিষয়ে কিছু বলেননি ওই মার্কিন কর্মকর্তা। এছাড়া কারা তাদের স্থলাভিষিক্ত হলেন এ ব্যাপারেও তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

সূত্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here