শিশুর ত্বক শীতেও হবে না রুক্ষ

0
247

খবর৭১ঃশরৎ প্রায় শেষের দিকে। শীত আসবে আসবে করছে। আর শীতকাল মানেই শুষ্ক আবহাওয়া। এই সময়ে সব থেকে বেশি কষ্ট পায় শিশু ও বয়স্করা। শীতকালে শিশুদের চামড়া রুক্ষ হয়ে যায়। তাই সেই বিষয়ে সতর্ক থাকেন প্রতিটি মা। চিকিৎসকরা বলেন, কিছু ঘরোয়া পদ্ধতিতেই সুস্থ রাখা যায় শিশুর ত্বক।

চিকিৎসকদের মতে, নবজাতক শিশুর চামড়া শুষ্ক হওয়া থেকে রক্ষা করতে ভাল তেল মালিশ করতে হবে। এই কারণে গোসলের আগে তেল মালিশ করা গুরুত্বপূর্ণ। চিকিৎসকরা বলেন, অলিভ অয়েল ত্বকের জন্য খুব ভাল। কারণ এটি চামড়াকে নরম ও টোন করে।

নবজাতককে শীতকালে প্রতিদিন গোসল করানোর প্রয়োজন নেই বলে পরামর্শ দেন চিকিৎসকরা। তাদের মতে, দুইদিন পরপর একবার গোসল করানোই ভাল।

সেক্ষেত্রে অবশ্যই হালকা গরম পানি ব্যবহার করতে হবে। অতিরিক্ত গরম পানি কিন্তু শিশুর চামড়ার উপরে থাকা পাতলা আবরণকে নষ্ট করে। এছাড়াও অনেকক্ষণ ধরে শিশুকে গোসল করানো যাবে না। এতে শরীরের আদ্রতা নষ্ট হয়ে যায়।

গোসলের পর অবশ্যই শিশুর জন্য বিশেষ ধরনের ক্রিম ব্যবহারের পরামর্শ দেন চিকিৎসকরা। আর সে ক্রিমে অবশ্যই অ্যালোভেরা, আমন্ড অয়েল ও দুধ থাকতে হবে। যা গোসলের পর শরীর শুষ্ক হওয়া থেকে রক্ষা করে।

খুব শীতেও শিশুদের শক্ত উল, লেপ বা কম্বল জাতীয় বস্তু দিয়ে চাপা দেয়া উচিত নয়। কারণ, এগুলো খসখসে হয় বলে তা শিশুর শরীরের নরম অংশে আঘাত করে।

শিশুকে ঢাকার জন্য শীতে নরম অথচ গরমদায়ক পোশাক বা কম্বল ব্যবহার করাই ভাল বলে চিকিৎসকরা বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here