শিক্ষাক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়লে দেশ উপকৃত হয়’

0
426
শিক্ষাক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়লে দেশ উপকৃত হয়’

খবর৭১ঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, একজন পুরুষ শিক্ষিত হলে শুধু তিনি নিজেই শিক্ষিত হন। আর একজন নারী শিক্ষিত হলে একটি পরিবার শিক্ষিত হয়, একটি গ্রাম সর্বোপরি শিক্ষিত হলে একটি দেশ শিক্ষিত হয়। তাই শিক্ষাক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়লে পুরো দেশ উপকৃত হবে।

রবিবার বিকালে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে জেলা পরিষদের উদ্যোগে ২০১৮-১৯ অর্থ বছরে ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি বছর প্রায় দুই কোটি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করেন। এতে শিক্ষার্থীদের পড়ালেখার প্রতি আগ্রহ বাড়ে। বিশেষ করে নারী শিক্ষার অগ্রগতির ক্ষেত্রে শিক্ষা বৃত্তির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।জেলা পরিষদের মাধ্যমে বৃত্তি পাওয়াদের প্রায় ৯৭ শতাংশ মেয়ে হওয়ায় তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।

জেলা পরিষদের উদ্যোগে ২০১৮-১৯ অর্থ বছরে ২১৮ জন শিক্ষার্থীকে ১৫ লাখ ৭ হাজার ৫০০ টাকা বৃত্তি প্রধান করা হয়। জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সিলেট জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সীমান্তিকের চীফ পেট্রন ড. আহমদ আল কবীর ও জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিত সিংহ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here