শামীমাকে নিয়ে ব্রিটিশ সরকারের মাথাব্যথা, বাংলাদেশের নয়’

0
448
শামীমাকে নিয়ে ব্রিটিশ সরকারের মাথাব্যথা, বাংলাদেশের নয়’

খবর৭১ঃ জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে জড়িত বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক শামীমাকে বাংলাদেশে গ্রহণ করা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। না। তার সঙ্গে বাংলাদেশের কোনো সম্পর্ক নেই জানিয়ে মন্ত্রী বলেছেন, ‘শামীমাকে নিয়ে ব্রিটিশ সরকারের মাথাব্যথা, বাংলাদেশের নয়। তার পিতা-মাতাও ব্রিটিশ নাগরিক। সে কখনোই এদেশে আসেনি।’

শনিবার বিকালে সিলেটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে নগরীর মানিকপীর টিলা এলাকায় একটি কমিউনিটি সেন্টারে মোয়াজ্জেম ফাতেমা ট্রাস্টের বৃত্তি প্রদান অনুষ্ঠানে যোগ দেন মন্ত্রী।

প্রসঙ্গত, আইএসের সঙ্গে জড়িয়ে পড়া শামীমা বেগম সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দেয়ার পর তার নাগরিকত্ব বাতিল করে ব্রিটিশ সরকার। এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করলে সম্প্রতি ব্রিটেনের আদালত তার নাগরিকত্ব বাতিলের পক্ষে রায় দেয় এবং বাংলাদেশে নাগরিকত্ব চাওয়ার পরামর্শ দেয়। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শুধু শামীমা নয়, জঙ্গি সংশ্লিষ্ট কাউকেই এদেশে ঢুকতে দেয়া হবে না।’

করোনা ভাইরাসে আক্রান্ত দেশ চীনে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনা প্রসঙ্গে মোমেন বলেন, চীনে অবস্থানরত কোনো বাংলাদেশি এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়নি। সরকার পক্ষ থেকে আরও তথ্য সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। সেদেশে অবস্থানরত অবশিষ্ট বাংলাদেশি শিক্ষার্থীদেরকে পর্যায়ক্রমে দেশে আনার ব্যবস্থা করা হবে।
এ সময় অন্যান্যের মধ্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী সিলেট নগরীর রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে নাট্য প্রদর্শনী ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে যোগ দেন। এর আগে বাদ জোহর মন্ত্রী নিজের মা-বাবার মাহফেরাত কামনায় বাসভবন হাফিজ কমপ্লেক্সে এক স্মরণসভায় অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here