শরীয়তপুর-৩ নিবাচনী আসন বহাল রাখার দাবিতে ভেদরগঞ্জে মানববন্ধন

0
628

ভেদরগঞ্জ (শরীয়তপুর) প্রতিনিধিঃ

জাতীয় সংসদের আসন পুনর্বিন্যাস করে শরীয়তপুর-৩ আসনের অন্তর্গত ভেদরগঞ্জ উপজেলার চারটি ইউনিয়ন ও একটি পৌরসভাকে শরীয়তপুর-২ আসনের সঙ্গে সংযুক্ত করার প্রতিবাদে জেলার ভেদরগঞ্জে বৃহস্পতিবার মানববন্ধন পালনের ঘোষণা দিয়েছে উপজেলা আওয়ামী লীগ। ৬ ফেব্রুয়ারি সংসদীয় আসন পুনর্বিন্যাসের এ খসড়া অনুমোদন করা হয়।
সোমবার দুপুর ১২টায় ভেদরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দাবি আদায় না হওয়া পর্যন্ত মানববন্ধন সহ বিভিন্ন কর্মসূচির ঘোষণা দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মান্নান বেপারী। লিখিত বক্তব্যে তিনি জানান, ২০০৮ সালের সংসদীয় আসনের সীমানা বিন্যাস অনুযায়ী মরহুম জননেতা আব্দুর রাজ্জাকের আসন হিসেবে পরিচিত শরীয়তপুর-৩ আসন ১৯টি ইউনিয়ন দুটি পৌরসভা নিয়ে গঠিত। এর ভোটার সংখ্যা ২ লাখ ১২ হাজার ৯৭৪।
তিনি আরো জানান, পাশাপাশি ডেপুটি স্পিকার কর্নেল (অব.) শওকত আলীর আসন হিসেবে পরিচিত শরীয়তপুর-২ আসন ২৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত। এই আসনের ভোটার সংখ্যা ২ লাখ ৫৯ হাজার ৮২৮। ভোটার সংখ্যা ও ইউনিয়নের হিসাবে আসন বিন্যাসটি যুক্তিযুক্ত। কিন্তু নতুন করে শরীয়তপুর-৩ আসনের আওতাধীন ভেদরগঞ্জ উপজেলার ছয়গাঁও, রামভদ্রপুর, নারায়ণপুর ও মহিষার ইউনিয়নকে শরীয়তপুর-২ আসনের সঙ্গে সংযুক্ত করার ফলে ব্যাপক অসামঞ্জস্য সৃষ্টি হয়েছে। ফলে শরীয়তপুর-৩ আসনের ভোটার হবে ১ লাখ ৬৭ হাজার ২৭২। আর শরীয়তপুর-২ আসনের ভোটার হবে ৩ লাখ ৫ হাজার ৫৩০ জন, যা সম্পূর্ণ অযৌক্তিক ও বাস্তবতাবিবর্জিত।

এ সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক সহ ভেদরগঞ্জ পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের সভাপতি আবদুল মান্নান হাওলাদার, নারায়ণপুর ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রমুখ উপস্থিত ছিলেন।

২২মার্চ বৃহস্পতিবার সকাল ১০ টায় ভেদরগঞ্জ উপজেলা চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জানা যায়, গত ১৫ মার্চ নির্বাচন কমিশনের এক সভায় দেশের ১৬ জেলার মোট ৩৮ টি আসনের সীমনা পূনঃনির্ধারণ করা হয়। এরমধ্য শরীয়তপুর ৩ আসনের ভেদরগঞ্জ থানার ৪ টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভাকে কেটে শরীয়তপুর ২ আসনের সাথে সম্পৃক্ত করা হয়েছে। এরই প্রতিবাদে ভেদরগঞ্জ উপজেলার বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী, সামাজিক সংগঠনের লোকজনসহ বিভিন্ন স্কুল কলেজের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকরা মানববন্ধনে অংশ গ্রহণ করেন। এসময় বিভিন্ন রাজনৈতিক দলেন নেতাকর্মী ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

বক্তারা ভেদরগঞ্জকে শরীয়তপুর ২ আসনে না নিয়ে শরীয়তপুর ৩ আসনেই রাখার জন্য জোর দাবি জানান। এমনকি ভেদরগঞ্জকে হটাৎ করে শরীয়তপুর ২ আসনে সম্পৃক্ত করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। পরে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহম্মেদের বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন নেতাকর্মীরা।
মানববন্ধনে উপস্তিত ছিলেন, শরীয়তপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বাবু অনল কুমাড় দে, ভেদরগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মান্নান হওলাদার, উপজেলা মুক্তিযোদ্ধাকালীন কমান্ডার আব্দুল মান্নান রাড়ী, ভেদরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি তোফাজ্জল হোসেন মোড়ল, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বেপারী, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার সরদার। এছাড়া থানা আওয়ামীলীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বাররা মানববন্ধনে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here