শরীয়তপুর সদরের ইউএনও’র নেতৃত্বে আশ্রয়ণ-২ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে

0
209

রোমান আহামেদ ,শরীয়তপুর প্রতিনিধিঃ
শরীয়তপুরে সদর উপজেলায় প্রধানমন্ত্রীর দেয়া দরিদ্র বান্ধব কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য ঘর নির্মাণ প্রকল্প (আশ্রয়ণ-২) সফলতার সাথে দ্রুত এগিয়ে চলছে। আর এতে নেতৃত্ব দিচ্ছেন, শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আশ্রয়ণ-২ প্রকল্পের সফল সভাপতি মোঃ জিয়াউর রহমান। এতে করে  উপকৃত হচ্ছে সদর উপজেলার হত দরিদ্র মানুষ।         এলাকায় ব্যাপক প্রশংসিত হচ্ছে শরীয়তপুর সদরের ইউএনও মোঃ জিয়াউর রহমান।
শরীয়তপুর সদর উপজেলা সূত্রে জানা যায়, ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ বাড়িতে গৃহ নির্মাণ’ শ্লোগানে প্রধানমন্ত্রীর নিজস্ব পরিকল্পনায় নির্মিত আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে উপজেলার ১০টি ইউনিয়নে ৪৯৫টি গৃহহীন পরিবারকে প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে। প্রকল্পটি উপজেলা নির্বাহী কর্মকর্তার সমন্বয়ে গঠিত ৫ সদস্যের একটি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে আর এর কার্যক্রম সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তদারকি করার কথা। গত মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে এই প্রকল্পের কাজ শুরু হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে সদস্য সচিব করে পাঁচ সদস্যের একটি প্রকল্প বাস্তবায়ন কমিটি করা হয়। নানা চড়াই উৎরায় পেরিয়ে প্রকল্পটি সফলতার সাথে  এগিয়ে চলছে। এতে করে উপকৃত হচ্ছে তৃণমূলের হতদরিদ্র পরিবার। আর সরকারের এই সেবা পৌঁছে দিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন শরীয়তপুর সদরে ইউএনও’র নেতৃত্বে গঠিত কমিটি। ফলে এলাকায় ব্যাপক প্রশংসিত হচ্ছে ইউএনও’র নেতৃত্বাধীন কমিটি।
সরেজমিনে জানা যায়, সাড়ে ১৬ ফিট দৈর্ঘ্য, ১০ ফিট চওড়া একেকটি ঘরের সঙ্গে ৫ ফিট প্রস্ত বারান্দা, একটি টয়লেট এবং ঘরের ভিটি পাকা করে দেয়ার নিয়ম রয়েছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় সরকার ১ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। যা নিয়মানুয়ামী সঠিকভাবে নির্মিত হচ্ছে। আর এতে স্থানীয় জনপ্রতিনিধিরাও সহযোগিতা করছেন বলে জানান  ইউএনও।এছাড়াও প্রকল্পের উর্ধ্বতন কর্মকর্তারাও সন্তোষ করছেন বলে জানা গেছে।
এ ব্যাপারে স্থানীয় কয়েকজন বলেন, প্রধানমন্ত্রী আমাদের ঘর করে দিচ্ছেন। আমরা খুশি ও আনন্দিত। আর ইউএনও স্যার ও পিআইও স্যার নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। এ ব্যাপারে অাঙ্গারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বলেন, সঠিকভাবে সঠিক নিয়মে প্রকল্পের কাজ এগিয়ে চলছে। ইউএনও স্যার ও পিঅাইও স্যার নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন এবং তদারকি করছেন। এ ব্যাপারে শরীয়তপুর সদরের সহকারী কমিশনার (ভূমি) প্রবীর কুমার রায় বলেন, অামাদের কমিটির প্রতিটি সদস্য নিয়মিত অাশ্রয়ণ -২ প্রকল্পের দেখভাল করছি। এই প্রকল্প হতদ্ররিদদের জন্য অামরা এর প্রতি বিশেষ দৃষ্টি রাখছি। সঠিকভাবে সঠিক নিয়মে এগিয়ে যাচ্ছে। এতে সকলের সহযোগিতা কামনা করছি।
এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ জিয়াউর রহমান বলেন, সরকারের প্রদত্ত সেবা জনগণের কাছে সঠিকভাবে পৌঁছে দেয়া আমার দায়িত্ব ও কর্তব্য। আমি সেই দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করছি। তবে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোন অসঙ্গতি দেখা দিলে আমাকে জানালে আমি সাথে ব্যবস্থা গ্রহণ করি।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here