শরীক দলের প্রার্থীরা পোস্টারে বেগম খালেদা জিয়ার ছবি ব্যবহারে ইসির নিষেধ

0
665

খবর৭১:একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টে বিএনপির শরিকেরা পোস্টার, ব্যানার বা অন্য কোনো প্রচার উপকরণে দলীয় প্রধান হিসেবে খালেদা জিয়ার ছবি ব্যবহার করতে পারবেন না। নির্বাচন কমিশন (ইসি) থেকে বিষয়ে বিএনপিকে চিঠি দেয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে এই বিষয়ে ব্যাখ্যা চেয়ে বিএনপি থেকে ইসিকে চিঠি দেয়া হয়েছিল। চিঠিতে বিএনপি থেকে জানতে চাওয়া হয়—ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর কেউ কেউ দলীয় প্রধান হিসেবে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি ব্যবহার করতে চায়।

বিএনপিকে পাঠানে ইসির চিঠিতে বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা পোস্টার বা ব্যানারে নিজের ছবি ও প্রতীক ছাড়া অন্য কোনো ছবি ছাপাতে পারবেন না। কোনো প্রার্থী নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে তিনি নিজের ছবি ও প্রতীকের পাশাপাশি দলীয় প্রধানের ছবি ছাপাতে পারবেন।

চিঠিতে আরও বলা হয়েছে, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল জোটভুক্ত হয়ে নির্বাচন করলে তাদের প্রার্থী জোটভুক্ত অন্য দলের প্রতীক ব্যবহার করতে পারবেন। কিন্তু নিজ দলের প্রধানের ছবি ছাড়া অন্য কোনো দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না।

এবারের সংসদ নির্বাচনে বিএনপি, গণফোরাম, জেএসডি, এলডিপি, নাগরিক ঐক্যসহ আরও বেশ কিছু দল নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। এদের মধ্যে নাগরিক ঐক্য ও জামায়াতে ইসলামী অনিবন্ধিত দল হওয়ায় তারা সরাসরি বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছে। একই সঙ্গে নিবন্ধিত দল গণফোরাম, জেএসডি, এলডিপিসহ ছোট আরও কয়েকটি দলের প্রার্থীরাও ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here