শরণখোলার পাউবো’র ৩৫/১ পোল্ডারের দেড় কিলোমিটার বেড়িবাঁধ নদীগর্ভে বিলিন

0
328

বাগেরহাট প্রতিনিধি :
বাগেরহাটের শরণখোলার সাউথখালীতে পানি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডারের প্রায় দেড় কিলোমিটার বেড়িবাঁধ নদীগর্ভে বিলিন হয়ে গেছে। ৮টি গ্রামে জোয়ারের পানি প্রবেশ করে রোপা আমনের বীজতলা, মাছের ঘের ও ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার রাতে আকষ্মিকভাবে বাঁধের বিভিন্ন অংশ ভেঙ্গে যাওয়ায় এলাকাবাসীর মধ্যে এখন চরম আতঙ্ক বিরাজ করছে।
এলাকাবাসী জানান, উপজেলার সাউথখালী ইউনিয়নের বলেশ্বর নদী সংলগ্ন বগী থেকে গাবতলা আশার আলো মসজিদ পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার পাউবোর বাঁধ সম্পূর্ন নদীতে বিলিন হয়ে গেছে। ওই ইউনিয়নের ৮টি গ্রামে জোয়ারের পানি ওঠানামা করছে এখন । ফলে মানুষের স্বাভাবিক জীবনযাাত্রা ব্যাহত, আমনের বীজতলা ও মাছের ঘেরসহ ঘরবাড়ি তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকাবাসী।
বগী গ্রামের জলিল খলিফা, রউফ হাওলাদার, মিজানুর রহমান, আ. রাজ্জাক জানান, জমিতে অনেকে রোপা আমনের বীজ ফেলেছে। আবার অনেকে বীজধান ভিজিয়ে রেখেছে। কিন্তু এখন জোয়ারের পানি ওঠানামা করায় বীজতলা তৈরী অনিশ্চিত হয়ে পড়েছে। এ অবস্থায় আমন চাষ নিয়ে তারা শঙ্কায় রয়েছে।
সাউথখালীর তাফালবাড়ী স্কুল এন্ড কলেজের প্রভাষক আ. মালেক রেজা জানান, পাউবোর ৩৫/১ পোল্ডারের বাঁধের কাজ মূল অংশে না করে কম ঝুকিপূর্ন এলাকাকে অগ্রাধিকার দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন জানান, এ ব্যাপারে জরুরী ভিত্তিত্বে পদক্ষেপ না নিলে এলাবাসীর চরম দুর্ভোগ পোহাতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ই্উএনও) লিংকন বিশ্বাস জানান, এ ব্যাপারের দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলবেন। শরণখোলার নির্মানাধীন বাঁধের তদারকীর দায়ীত্বে নিয়োজিত সিইআইপির প্রকৌশলী শ্যামল দত্ত জানান, ভাঙন কবলিত এলাকায় রিং বাঁধ দিয়ে সাময়ীকভাবে রাক্ষা করা হবে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here