লেবু পানি পানের স্বাস্থ্য উপকারিতা

0
1138

 

রুমি নোমান: লেবু হল একটা এসিডিক খাদ্য। আমরা জানি লেবুতে পটাসিয়ামের মাত্রা বেশি থাকে। লেবু মূত্রের উৎপাদনের মাধ্যমে সহজে শরীর থেকে দূষিত পদার্থ বের হতে সাহায্য করে এবং লেবু নিরাময় ক্ষমতা নিশ্চিত করে, যা অনেক গবেষণায় দেখা গেছে। তবে একটা প্রশ্ন আমাকে প্রায় শুনতে হয় যে,‘আমার এসিডিটি বা গ্যাস্টিকের সমস্যা আছে, আমি কি লেবু খাব?’ তাদেরকে আমি বলব, আপনার যদি এসিডিটি বা গ্যাস্টিকের সমস্যা থাকে তাহলে লেবু না খাওয়াই ভাল। এসিডিটির সমস্যা সমাধান হওয়ার পর বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে খাবেন। যাদের আগে থেকে এসিডিটির সমস্যা নাই, লেবু খেলে তাদের কোন সমস্যা হয় না। লেবু থেকে আমরা কি কি উপকার পেতে পারি এ নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করেছেন পুষ্টিবিদ, অর্টিজম পুষ্টি বিশেষজ্ঞ, ডায়েটেশিয়ান, ভাইবস্ হেল্থকেয়ার লি: এর সিরাজাম মুনিরা। একই সাথে লেখার শেষ অংশে তিনি একটা রেসিপি দিয়েছেন।

সকালে লেবু পানি পানের অন্যতম ৫ উপকারিতা:

কারণ-১; এটা দেহের ভারসাম্য রক্ষা করে:

লেবু হল একটা এসিডিক খাদ্য, কিনÍু যখন বিপাক হয় এটা ক্ষারীয় হয়।এটা আমাদের শরীরের রক্তে অক্সিজেনের মাত্রাকে নিরাপদ পিএইসের( চয) মাত্রায় রাখতে সাহায্য করে। যা আমাদের শরীরের আরোগ্য লাভে ও পুষ্টি পরিপাক করতে সাহায্য করে এবং অপ্রত্যাশিত রোগ থেকে দুরে রাখে।

কারণ-২; এটা ত¦ক পরিস্কার ও উজ্জল করে:

লেবু পানি পানে জলযোজন ঘটে যা শরীরের ত্বকের ভেতরে ও বাহিরে শুকনো ভাব দূর করে। লেবুতে আছে প্রচুর ভিটামিন-সি, যা ত্বকের বলিরেখা ও কাল দাগ দূর করতে সাহায্য করে।

কারণ-৩; এটা পরিপাক পদ্ধতিকে ত্বরান্বিত করে:

সকালে এক গ্লাস লেবু পানি পানে শুরু হতে পারে আপনার সুন্দর একটি দিন। এটা বাইল উৎপাদন করতে লিভারকে উৎসাহিত করে এবং পরিপাকের সময় সাহায্যকারী হিসেবে কাজ করে। এটা মূত্রত্যাগ বাড়ায়, যা শরীরের উৎপাদিত বর্জ্য পদার্থ পরিশোধিত করতে সাহায্য করে। এছাড়াও এর ফলে বুকেজ্বালা ও কোষ্ঠকাঠিন্য দূর হয়।

কারণ-৪; এটা শরীরের ওজন কমাতে সাহায্য করে:

আমি আগেই উল্লেখ করেছি, লেবু পানি আমাদের শরীরের ক্ষারীয় অবস্থা বিরাজ করতে সাহায্য করে, যা আমাদের দ্রূত ওজন কমায়। লেবু পানি হল মূত্রত্যাগ বর্ধক, যা আমাদের শরীরে পানি জমা ওজন থেকে মুক্তি দেয়।

কারন-৫; এটা আপনাকে বেশি কফি পান করা থেকে বিরত থাকতে সাহায্য করতে পারে:

আপনি যদি এক গ্লাস লেবু পানি পান করেন, দেখবেন এটা আপনাকে এক কাপ কফি থেকে বেশি সতেজ করবে।

রেসিপি:
উপাদান:
লেবু ১/২ (২) পুদিনা পাতা ২টা (৩) পানি

বিবরণ:
একটা লেবু থেকে অর্ধেক কেটে নিন। তারপর কাটা অংশটি থেকে চেপে লেবুর রস বের করে গ্লাসে রাখুন। অর্ধেক গ্লাস পানি দিয়ে সারারাত রেখে দিন। সকালে গ্লাসের পানি হালকা গরম পানি দিয়ে পূর্ণ করে কুচি করা পুদিনা পাতা দিয়ে পান করুন । যারা পুদিনা পাতা খালি খেতে পারেন না, তারা শুধু লেবু দিয়ে খাবেন।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here