লেবাননের জাতীয় নির্বাচনে জয় পেল হিজবুল্লাহ জোট

0
230

খবর ৭১: বছর পর রবিবার লেবাননের প্রথম পার্লামেন্ট নির্বাচন সম্পন্ন হয়েছে। বেসরকারি ফলাফলে সংসদের ১২৮টি আসনের মধ্যে ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ জোট ৬৭টি আসনে বিজয়ী হয়েছে।

লেবাননের বিভিন্ন গণমাধ্যম, রাজনীতিবিদ ও নির্বাচনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা সোমবার (৭ মে) এ তথ্য জানিয়েছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ৩.৮ মিলিয়ন নিবন্ধিত ভোটারের মধ্যে ৪৯.২ শতাংশ ভোটার রবিবারের নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ২০০৯ সালের সর্বশেষ নির্বাচনে এই সংখ্যা ছিল ৫৪ শতাংশ।

সিরিয়া পরিস্থিতি এবং নির্বাচনী আইনের জটিলতার কারণে ২০০৯ সালের পর থেকে তিনবার নির্বাচন অনুষ্ঠান পিছিয়ে যায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, রবিবারের ভোটে পার্লামেন্টের ১২৮টি আসনের জন্য মোট ৫৮৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে রেকর্ড সংখ্যক ৮৬ জন নারী রয়েছেন। এই ১২৮টি সংসদীয় আসনের মধ্যে ৬৪টি মুসলিমদের জন্য এবং ৬৪টি খ্রিস্টানদের জন্য বরাদ্দ।

এদিকে নির্বাচনে সাদ হারিরির নেতৃত্বাধীন সুন্নি জোট আসন হারালেও তিনিই প্রধানমন্ত্রী হতে চলেছেন। লেবাননের ১২৮ আসনের পার্লামেন্টে সবচেয়ে বড় জোটের নেতৃত্বে আছেন তিনি।

এবারের নির্বাচনে হিজবুল্লাহর সঙ্গে জোট বেঁধেছে স্পিকার নাবিহ বেরির ‘আমাল মুভমেন্ট’ এবং প্রেসিডেন্ট মিশেল আউন প্রতিষ্ঠিত ‘ক্রিশ্চিয়ান ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট’।

লেবাননের সংবিধান অনুসারে, দেশটিতে খ্রিস্টান সম্প্রদায় থেকে প্রেসিডেন্ট, সুন্নি মাজহাব থেকে প্রধানমন্ত্রী এবং শিয়া মাজহাব থেকে জাতীয় সংসদের স্পিকার নির্বাচন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here