লিবিয়ায় সংঘাত নিরসনে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্র, ফের সেনা প্রেরণ

0
333

খবর৭১ঃলিবিয়ার চলমান সংকট নিরসনে উদ্যোগী হয়েছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে মার্কিন সরকারের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা লিবিয়ার বিবদমান দু’পক্ষের পাশাপাশি লিবিয়া সংকট নিয়ে কাজ করা আন্তর্জাতিক দেশগুলোর সঙ্গেও পরামর্শ করছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রকে উদ্ধৃত করে আল জাজিরা এ খবর জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই মুখপাত্র বলেন, লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়েজ সিরাজী এবং পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী সেনা কমান্ডার খালিফা হাফতারকে আলোচনার টেবিলে বসানো এবং দেশে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য  চাপ সৃষ্টি করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

অন্যদিকে, লিবিয়ার নিরাপত্তা ব্যবস্থায় সহযোগিতা করতে মার্কিন বাহিনী রাজধানী ত্রিপোলি এবং মিসরাত শহরে ফিরে এসেছে বলে লিবিয়ার জাতীয় ঐক্যের সরকারের বেশকিছু সূত্র আল জাজিরাকে নিশ্চিত করেছে।

সরকারের একজন মুখপাত্র মুহান্নাদ ইউনুস বলেন, সরকার আফ্রিকার সেনা ফেরতসহ মার্কিন যুক্তরাষ্ট্রে সহযোগিতার বিভিন্ন দিককে শক্তিশালী এবং তীব্রতর করার জন্য কাজ করছে।

গণমাধ্যমে এক বিবৃতিতে তিনি আরও বলেন, সরকার সন্ত্রাসবাদ নির্মূলের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা অব্যাহত রেখেছে। তা এখনও বন্ধ করেনি।

গত ৭ এপ্রিল খলিফা হাফতারের আক্রমণ শুরু করার তিন দিন পর মার্কিন কমান্ড ফর আফ্রিকা লিবিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল। তখন তারা জানিয়েছিল, নিরাপত্তা পরিস্থিতির কারণে এমন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here