লালমনিরহাট-৩ সদর আসনে ধানের শীষ-লাঙ্গল লড়াইয়ের আভাস

0
259

আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট ॥ ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত লালমনিরহাট-৩ সদর আসন। বর্তমানে এই আসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দখলে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এরই মধ্যে লালমনিরহাটের-৩ সদর আসনে শুরু হয়েছে বিএনপি প্রার্থী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু ও জাতীয় পার্টির প্রার্থী জি এম কাদেরের নেতাকর্মীর মাঝে দৌড়ঝাঁপ। বইতে শুরু করেছে লালমনিরহাটে নির্বাচনী হওয়া। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি-জাতীয় পার্টির মধ্যে চলছে ব্যাপক প্রস্তুতি এবং লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।
জানা গেছে, একাদশ সংসদীয় নির্বাচন দলভিত্তিক হওয়ায় এই আসনটি আওয়ামীলীগ জাতীয় পার্টিকে ছেড়ে দেয়ায় জাতীয় পার্টি ও বিএনপির মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা হবে। যেহেতু এর আগে জি এম কাদের এমপি নির্বাচিত হওয়ার পর এই আসনের সাধারন ভোটারদের সাথে তেমন একটা যোগাযোগ নেই। তাই বিএনপি প্রার্থী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলুর রাস্তা অনেকটা পরিস্কার।
সাধারণ ভোটাররা বলছেন, যদি সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হয় তাহলে কোন শক্তিই পারবেনা দুলুকে পরাজিত করতে। তাই জোট ভিত্তিক নির্বাচন হওয়ায় মহাজোট প্রার্থীর সঙ্গে বিএনপির কঠিন লড়াই হবে। আবার নির্বাচনী মোড় অনেকটা পাল্টেও যেতে পারে। জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে এরই মধ্যে লালমনিরহাটে-৩ আসনে শুরু হয়েছে দুই দলেরই নেতাকর্মীদের কর্ম ব্যস্ততা। এখানে বইতে শুরু করেছে নির্বাচনের হাওয়া। এ অ লে এক সময় জাতীয় পার্টি খুবই একটা জনপ্রিয় দল হিসেবে পরিচিত ছিল। এখানে আলোচনায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি তিন দলেই আলোচনায় থাকলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয়। শুরু থেকেই এই আসনে বিএনপির একক প্রার্থী নিশ্চিত ছিল। এছাড়া এই আসনে আসনে জাসদ ছাড়া অন্য দলের কারো তৎপরতা লক্ষ্য করা যায়নি।
গত নির্বাচনে অংশ না নেয়া বিএনপি অত্যান্ত শক্তিশালি একটি দল ছিল। যদিও জেলা বিএনপির গুটি তয়েক নেতাকর্মী একাধিক ভাগে বিভক্ত। তারপরেও সবাই কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপি’র সভাপতি অধ্যক্ষ আসাদুল হাবিব দুলুর অনুসারী। ক্ষমতার মসনদে প্রতিষ্ঠিত আওয়ামী লীগও লালমনিরহাটে শক্ত অবস্থানে ছিল। কিন্তু কি কারনে এই আসনটি আওয়ামীলীগ জাতীয় পার্টিকে ছেড়ে দিল এই নিয়ে সাধারন মানুষের মধ্যে চলছে জল্পনা-কল্পনা। তারপরেও জাতীয় পার্টি বসে ছিল না আওয়ামী লীগের পাশাপাশি জাতীয়পার্টির নেতাকর্মীরাও মাঠে নেমেছে। তবে আগের মতো বর্তমানে জাতীয়পার্টির তেমন কোন কর্মসুচি চোখে পড়ে না। বললে অনেকটা ঝিমিয়ে পড়ার মতো। জাতীয় পার্টি থেকে জেলা জাপার সদস্য সচিব অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠুও মনোনয়নপত্র ক্রয় করেছেন। কিন্তু সেন্ট্রাল নেতারা তাকে প্রার্থী হিসেবে রাখেন নাই। তাই মিঠু এই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন। সেক্ষেত্রে নির্বাচনে সাধারন ভোটারদের মধ্যে ভোটে জাপা প্রার্থীর অনেকটা প্রভাব পড়বে বলে মনে করছেন অনেকেই।
তবে সদর আসনে গণসংযোগে অনেক আগে থেকেই এগিয়ে রয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু। সদর আসনে তিনি বিএনপির একক প্রার্থী। এরই মধ্যে বিএনপি ও অঙ্গসংগঠনের কমিটি গঠনের কাজসহ দুর্নীতিবিরোধী সাইকেল র‌্যালি করে নেতা-কর্মীদের চাঙা রাখার চেষ্টা করে চলেছেন।
অন্যদিকে, বিএনপি ও জাতীয় পার্টির দুই প্রার্থীর পাশাপাশি প্রতিদ্বন্দ্বিতায় থাকতে পারেন স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠু। এই আসনে মশাল প্রতীক নিয়ে এবারও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন জেলা জাসদ সভাপতি এম খোরশেদ আলম।
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগীয়) অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু বলেন, আগামী নির্বাচনে এ জেলার মানুষ ধানের শীষে ভোট দিয়ে বেগম খালেদা জিয়ার সরকার গঠনে বিশেষ ভুমিকা রাখবে। আ’লীগের গত নির্বাচনে এই জেলার মানুষ কেন্দ্রে না গিয়ে বুঝিয়ে দিয়েছেন এখানে একমাত্র বিএনপি’র প্রার্থীই এমপি নির্বাচিত হওয়ার যোগ্যতা রাখেন।
জেলা আ’লীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডভোকেট মতিয়ার রহমান জোড় দাবী করে বলেন, বাংলাদেশের ইতিহাসে লালমনিরহাট জেলায় এই আ’লীগ সরকারের আমলে সর্বোচ্ছ উন্নয়ন সাধিত হয়েছে। তাই আমার বিশ^াস জেলার মানুষ জোটের প্রার্থী জিএম কাদেরের লাঙ্গল প্রতীকে ভোট দিয়ে তাকে বিপুল ভোটে জয়লাভ করে শেখ হাসিনার সরকার গঠনে বিশেষ অবদান রাখবে।
জাতীয়পার্টি থেকে মনোনয়ন না পাওয়া জেলা জাপার সদস্য সচিব অধ্যক্ষ মাহবুবুল আলম মিঠু বলেন, তিনি নিশ্চিত ছিলেন এই আসনে জাপা থেকে তাকে প্রার্থীতা দেয়া হবে। কিন্তু কি কারনে তাকে মনোনয়ন দেয়া হলো না তা তার বোধগম্য হচ্ছে না। তারপরেও তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেবেন এবং ভোটার তাকে ভোট দিয়ে বিপুল ভোটে নির্বাচিত করবেন বলে তিনি বিশ্বাস করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here