রোহিঙ্গা ফেরতে আরও বেশি সক্রিয় হবে আসিয়ান

0
234

খবর৭১ঃবাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনে আরও বেশি সম্পৃক্ত হবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ান। ইন্দোনেশিয়ার সফররত পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদিও সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংসদ ভবন কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নির্মীয়মান অবকাঠামো দেখতে আসিয়ানের দুটি টিম মিয়ানমারের রাখাইন রাজ্য সফর করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের পাশাপাশি মিয়ানমারের অন্য সম্প্রদায়ের লোকও প্রবেশের চেষ্টা করছে। শেখ হাসিনা বলেন, চীন, ভারত ও জাপান মিয়ানমারের রাখাইন রাজ্যে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য বাড়িঘর তৈরি করছে। ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়ন ও নারী ক্ষমতায়নের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশে নারী ক্ষমতায়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রশাসন, বিচার বিভাগ, শিক্ষা, ক্রীড়া এবং সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সব ক্ষেত্রে নারীরা বর্তমানে উচ্চ পদে রয়েছেন। বৈঠকের শুরুতে রেতনো মারসুদিও চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ও ঢাকায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা প্রিতিয়াসমিয়ারসি সোয়েমারনো উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সাক্ষাৎ : যুগান্তর রিপোর্টার জানান, রোহিঙ্গা সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখার অঙ্গীকারের কথা জানিয়েছে ইন্দোনেশিয়া। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে জাতীয় সংসদ ভবনে সাক্ষাৎকালে আঞ্চলিক ও বহুপক্ষীয় কাঠামোর আওতায় রোহিঙ্গা সমস্যা সমাধানে আরও কার্যকর ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন। ইন্দোনেশিয়ার মন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারকে সহযোগিতার আশ্বাস ও দ্বিপক্ষীয় সম্পর্ক আরও উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে প্রিফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্ট বিষয়ে আলোচনা এ মাসেই শুরু হচ্ছে জেনে উভয় মন্ত্রীই সন্তোষ প্রকাশ করেন । তারা আশা প্রকাশ করেন যে, শিগগিরই চুক্তিটি চূড়ান্ত করা সম্ভব হবে। এছাড়া ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বঙ্গবন্ধু স্যাটেলাইটে ক্যারিয়ার মনিটরিং সিস্টেম স্থাপনের জন্য দেশটির অনুমোদন ত্বরান্বিত করতে মন্ত্রীকে অনুরোধ করেন ড. এ কে আবদুল মোমেন। এ মনিটরিং সিস্টেম কার্যকর হলে এ অঞ্চলের বিভিন্ন দেশের জনগণ স্যাটেলাইটকেন্দ্রিক নানা ধরনের সুবিধা পাবে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here