রোহিঙ্গা প্রত্যাবাসনে জার্মানির সহায়তা চায় বাংলাদেশ

0
472
রোহিঙ্গা প্রত্যাবাসনে জার্মানির সহায়তা চায় বাংলাদেশ

খবর৭১ঃ বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে তাদের নিজ ভূমি রাখাইনে ফিরিয়ে নিতে সহায়ক পরিবেশ তৈরিতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের জন্য জার্মানির সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বর্তমানে জার্মান সফরে রয়েছে। শুক্রবার বার্লিনে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। সেখানে মোমেন রোহিঙ্গা ইস্যুতে জার্মানির সহায়তা চান। বার্তায় জানানো হয়, বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত চার দফা তুলে ধরেন। রোহিঙ্গা ইস্যু ছাড়াও তিনি বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও আলোচনা করেন। পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের জনতাত্ত্বিক সুবিধা এবং সরাসরি বৈদেশিক বিনিয়োগের (এফডিআই) জন্য আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণের জন্য জার্মান উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

বৈঠকে বাংলাদেশের জন্য জার্মান উন্নয়ন সহযোগিতা এবং দুই দেশের মধ্যে বিদ্যমান ব্যবসায়িক সম্পর্ক নিয়েও আলোচনা হয়। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। হাইকো মাস অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের অর্জনের প্রশংসা করেন এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেন। এর আগে পররাষ্ট্রমন্ত্রী মোমেন জার্মানির ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট মন্ত্রী ড. গ্রেড মুয়েলারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠককালে মোমেন গ্রামীণ উন্নয়ন, প্রাথমিক শিক্ষা, বেসরকারি খাতের উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানি এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলার মতো খাতে বাংলাদেশকে জার্মানির উন্নয়ন সহযোগিতার প্রশংসা করেন। মোমেন অর্থনৈতিক কূটনীতি জোরদারে এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক চাপ বৃদ্ধির জন্য চারটি ইউরোপিয়ান দেশ- জার্মানি, ফ্রান্স, ইতালি এবং গ্রিসে দুই সপ্তাহের সফরে রয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী রবিবার ফ্রান্সের উদ্দেশে বার্লিন ত্যাগ করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here