রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তুরস্কের প্রধানমন্ত্রী

0
338

খবর৭১:রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দুইদিনের সরকারি সফরে ঢাকা পৌঁছেছেন। এ সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারের কুতুপালংয়ে যাবেন তিনি।

সোমবার দিনগত রাত পৌনে ৯টার দিকে একটি তার্কিশ এয়ারক্রাফটে সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বিনালি ইলদিরিম এ সফরে আসেন।

সফরকালে বিনালি ইলদিরিম আজ মঙ্গলবার সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে স্বাধীনতা যুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন তিনি।

সাভার থেকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে আসার পথে তুরস্কের প্রধানমন্ত্রী রাজধানীর শেরেবাংলা নগরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে একটি ক্যান্সার ইউনিট উদ্বোধন করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন তিনি। বৈঠকে রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি দ্বিক্ষীয় বাণিজ্য এবং বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনা হবে।

তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন। শরণার্থীদের অবস্থার উন্নয়নে প্রচেষ্টার বিষয় নিয়ে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন।

উল্লেখ্য, তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগান এবং পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু গত সেপ্টেম্বরে বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। এ ছাড়া তুরস্কের প্রেসিডেন্ট এ মানবিক সংকট নিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে কথা বলেছেন। বিনালি ইলদিরিম বুধবার তুরস্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

জাতিসংঘের হিসেব অনুযায়ী গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করেছে এবং পূর্বে থেকে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশে বসবাস করে আসছেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here