রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ শিশু: ইউনিসেফ

0
308
bd-journal

খবর ৭১: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পেগুলোতে প্রতিদিন প্রায় ৬০ শিশুর জন্ম হয় বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়, গত বছরের আগস্ট থেকে মিয়ানারের রোহিঙ্গাদের বাংলাদেশমুখী স্রোত তৈরি হয়। কক্সবাজারে তখন রোহিঙ্গা ঢল শুরুর পর এ পর্যন্ত ১৬ হাজার শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে স্বাস্থ্যকেন্দ্রে জন্ম হয়েছে মাত্র তিন হাজার শিশুর।

ইউনিসেফের বাংলাদেশের প্রতিনিধি এডুওয়ার্ড বেইগবেদার বলেছেন, প্রতিদিন প্রায় ৬০টি শিশু ভয়ঙ্কর পরিবেশের মধ্য দিয়ে দুনিয়ার মুখ দেখছে। তাদের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতা নিশ্চিত করতে হবে। যে মা তাদের জন্ম দিচ্ছে তারাও নানা সংকটের মধ্যে রয়েছেন।

তিনি আরো বলেন, রোহিঙ্গা নারীদের ধর্ষণের কারণে কতটি শিশুর জন্ম হয়েছে বা হবে সেই সংখ্যা খুঁজে বের করা অসম্ভব। নতুন মা হয়েছেন বা হতে যাচ্ছেন- এমন প্রত্যেক নারী এবং তাদের নবজাতক শিশু যাতে প্রয়োজনীয় সব ধরনের সহায়তা পায়, তা নিশ্চিত করা এখন জরুরি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিরা গত এপ্রিলে কক্সবাজারে এসে রোহিঙ্গাদের দুর্দশা নিজেদের চোখেছেন, রোহিঙ্গাদের মুখ থেকে শুনেছেন তাদের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বাংলাদেশের একজন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, রোহিঙ্গা ক্যাম্পে এ পর্যন্ত ১৮ হাজার ৩০০ অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীকে তারা শনাক্ত করেছেন। তবে অন্তঃসত্ত্বা রোহিঙ্গা নারীর প্রকৃত সংখ্যা ২৫ হাজারের মত হবে বলে তার ধারণা।

প্রতিবেদনটি তৈরি করা হয় বাংলাদেশে আশ্রয় নেওয়া ৫২ জন রোহিঙ্গা নারী ও কিশোরীর সাক্ষাৎকারের ভিত্তিতে, যাদের মধ্যে ২৯ জন ধর্ষণের শিকার হওয়ার পর প্রাণ নিয়ে রাখাইন থেকে পালাতে পেরেছেন।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞ শুরুর পর থেকে বাংলাদেশে পালিয়ে আসাদের মধ্যে একটা বড় অংশই শিশু। এছাড়া জীবন ও সম্ভ্রম বাঁচাতে পালিয়ে গর্ভবতী অবস্থায় দেশ ছেড়ে পালিয়ে এসেছেন বহু রোহিঙ্গা নারী। সূত্র: রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here