রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ নয়

0
331

খবর ৭১: মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশের আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর যুক্তরাজ্য চাপ প্রয়োগ করতে চায় না বলে জানিয়েছেন দেশটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। আজ শনিবার কক্সবাজারের উখিয়া উপজেলায় আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন যুক্তরাজ্যের এই প্রতিমন্ত্রী।

মার্ক ফিল্ড বলেন, ‘মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নয়, শান্তিপূর্ণ আলোচনায় এর সমাধান চাই আমরা। একটু সময়ক্ষেপণ হলেও, আন্তরিকভাবে নাগরিক সম্মান দিয়েই যেন প্রত্যাবাসন হয় এটিই কাম্য। রোহিঙ্গাদের বিষয়টি এখন আন্তর্জাতিক ইস্যু। তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে বৃটিশ সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে।’

আজ দুপুর দেড়টার দিকে উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান মার্ক ফিল্ডের নেতৃত্বে পরিদর্শক দল। সেখানে পৌঁছেই তারা ক্যাম্পের বিভিন্ন সেক্টর ঘুরে দেখেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

ক্যাম্প বিষয়ে মার্ক ফিল্ড বলেন, ‘অধিকাংশ ক্যাম্প আমরা ঘুরে দেখেছি। একসঙ্গে এত সংখ্যক লোককে আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশের বেশ ক্ষতি হয়েছে। এর পরও এতসংখ্যক শংকটাপন্ন মানুষকে মানবিক আশ্রয় ও পুনর্বাসনে বাংলাদেশ প্রশংসনীয় কাজ করেছে। বাংলাদেশ সরকারকে আমরা ধন্যবাদ জানাই এবং এ যাত্রায় বৃটিশ সরকার বাংলাদেশের সহযোগী হিসেবে রয়েছে।

মিয়ানমার ছাড়া অন্য কোনো রাষ্ট্রে রোহিঙ্গাদের পুনর্বাসনে সহযোগিতার পরিকল্পনা আছে কি-না এমন এক প্রশ্নের জবাবে মার্ক ফিল্ড বলেন, শান্তিপূর্ণভাবে নিজ দেশে মিয়ানমারে রোহিঙ্গারা ফিরে যেতে পারলে অন্য দেশে পুনর্বাসিত করার কোনো যৌক্তিকতা নেই।

এ বিষয়ে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, মার্ক ফিল্ডের নেতৃত্বে একটি দল উখিয়া কুতুপালং রোহিঙ্গা শিবিরে ঘুরে দেখেন। বেলা সোয়া ২টার দিকে তিনি যান উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প এলাকায়। সেখানেও আশ্রিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন পরিদর্শনকারীরা।

লম্বাশিয়া এলাকায় বসবাসকারী আশ্রিত রোহিঙ্গা সালামত খান জানান, বেলা আড়াইটার দিকে বিশাল গাড়ি বহর নিয়ে বিদেশি ডেলিগেটরা লম্বাশিয়া ক্যাম্পে পৌঁছান। এখানে তারা নতুন রোহিঙ্গা ক্যাম্প এলাকা পরিদর্শন করেন। সেখানে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের ভালমন্দ খোঁজ নেন তিনি।

লম্বাশিয়া ‘ডাবল জিরো’ ক্যাম্পের মাঝি রহমত উল্লাহ বলেন, রোহিঙ্গারা বৃটিশ মন্ত্রীকে জানিয়েছেন তারা বাংলাদেশে ভালই আছেন। এর পরও তারা সম্মান নিয়ে নিজ দেশে ফিরে যেতে চান। এটি শোনার পর মার্ক ফিল্ড আশ্বাস দিয়ে বলেছেন, নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছেন তারা। ধীরে ধীরে এ সফলতা আসবে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বৃটিশ মন্ত্রী বেলা সাড়ে ৩টার দিকে ক্যাম্প ত্যাগ করেন।
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here