রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার অগ্রগতি নেই : প্রধানমন্ত্রী

0
302

খবর৭১: রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে হওয়া চুক্তি (অ্যারেঞ্জমেন্ট) বা মন্ত্রী পর্যায়ে একাধিক বৈঠকের করেও রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কোনো অগ্রগতি হচ্ছে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব সলিল শেঠি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গেলে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চুক্তি স্বাক্ষর এবং দুদেশের মন্ত্রী পর্যায়ে বেঠকসহ বেশকিছু উদ্যোগ নেওয়ার পরও বাস্তবে কোনো অগ্রগতি হচ্ছে না।’

গত ১৬ ফেব্রুয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রথমবারের মতো মিয়ানমারের কাছে আট হাজার ৩২ রোহিঙ্গার তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ। এই তালিকা মিয়ানমার কর্তৃপক্ষ যাচাইয়ের পরই প্রত্যাবাসন শুরু হবে। তবে কোন তারিখ থেকে ফেরত পাঠানো শুরু হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর ওপর সশস্ত্র গোষ্ঠীর হামলার পর সেনা অভিযানের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে ১১ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক। এদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে ফিজিক্যাল অ্যারাঞ্জমেন্ট চু্ক্তি হয়েছে জানুয়ারিতে।

মিয়ানমার কর্তৃপক্ষ ২৩ জানুয়ারি থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কথা গণমাধ্যমকে জানিয়েছিল। কিন্তু সে প্রত্যাবাসন এখনও শুরু হয়নি। এই চু্ক্তির পর রোহিঙ্গারা মিয়ানমারে তাদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বিক্ষোভ করেছে। আর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপত্তা নিশ্চিত করেই তারা প্রত্যাবাসন শুরু করবেন।

সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করার কথা উল্লেখ করে বলেন, ‘এ পর্যন্ত প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সরকার তাদের নিরপত্তার বিষয়ে বিশেষ নজর রাখছে।’

মিয়ানমারেই রোহিঙ্গা সমস্যার সৃষ্টি হয়েছে মন্তব্য করে সলিল শেঠি বলেন, ‘রোহিঙ্গারা যেন নিজ দেশে ফিরে যেতে পারে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সেজন্য তাদের কাজ অব্যাহত রেখেছে। মিয়ানমারে যা হয়েছে তা, রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধ।’

রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বজুড়ে জনমতের চাপ সৃষ্টি করতে হবে বলেও মন্তব্য করেন শেঠি। বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর দমন পীড়নের মুখে প্রাণ নিয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের ২৩ নভেম্বর একটি সম্মতিপত্রে সই করে দুই দেশ। এরপর বাংলাদেশের তরফে দুদফা রোহিঙ্গাদের নাম সংবলিত তালিকাও দেয়া হয় মিয়ানমারকে। যদিও দেশটি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বারংবার নানা তালবাহানার আশ্রয় নিচ্ছে।

এদিকে গত বুধবার মিয়ানমারের সংবাদমাধ্যম মিজিমা এক প্রতিবেদনে জানিয়েছে বাংলাদেশের তরফে দেয়া আট হাজার জনের একটি তালিকা থেকে মাত্র ৬৭৫ জন রোহিঙ্গা শরণার্থীকে ফেরত নিতে প্রস্তুত মিয়ানমার। দেশটির ইমিগ্রেশন ও পপুলেশন ডিপার্টমেন্টের স্থায়ী সচিব মিন্ট কায়িং উদ্ধৃত করে মিজিমা প্রতিবেদনে বলে, বাংলাদেশ থেকে ৮ হাজার ৩২ জনের তালিকা দেয়া হলেও তারা এর মধ্যে আটশ জনের মতো রোহিঙ্গার নাম অনুমোদন করেছেন। ইতোমধ্যে বাংলাদেশকে এ তথ্য জানানো হয়েছে বলেও জানান মিন্ট কায়িং।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here