রোববার ইতালি ও ভ্যাটিকান সিটি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

0
409

খবর ৭১:আগামী রোববার ইতালি ও ভ্যাটিকান সিটি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি এই সফরে রোমভিত্তিক ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (ইফাড) বার্ষিক গভর্নিং কাউন্সিলের সভায় যোগ দেবেন তিনি। এছাড়া পবিত্র নগরী ভ্যাটিকান সিটিও সফর করবেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, আগামী ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি এ কাউন্সিল সভা অনুষ্ঠিত হবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ১৩ ফেব্রুয়ারি। সংস্থাটির প্রেসিডেন্ট মি. গিলবার্ট এফ হউংবো-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী সফরে যাচ্ছেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং পররাষ্ট্রমন্ত্রী মাহমদু আলী প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হচ্ছেন। এছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তারাও এ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর সঙ্গে। উল্লেখ্য, ১৯৭৪ সালে বিশ্ব খাদ্য সম্মেলনের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের একটি বিশেষায়িত আর্থিক সংস্থা হিসেবে ১৯৭৭ সালে ইফাড প্রতিষ্ঠিত হয়। এরই মধ্যে সংস্থাটির বয়স ৪০ বছর পূর্ণ হলো। ৪১তম কাউন্সিল সভার মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘ফ্রম ফ্রাগিলিটি টু লং টার্ম রেজিলিয়েন্স : ইনভেসটিং ইন সাসটেইনেবল রুরাল ইকোনমিকস’। এই প্রতিপাদ্যের আলোকে সদস্য দেশগুলোর কৃষিক্ষেত্রে বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জীবনমান উন্নয়নে বিদ্যমান চ্যালেঞ্জগুলো মোকাবেলায় নতুন ও উদ্ভাবনী সমাধানের উপায় বের করতে অভিজ্ঞতা বিনিময় ও আলোচনা করা হবে।

এছাড়া পল্লী যুব উন্নয়ন এবং নারীর অধিকতর ক্ষমতায়নের লক্ষ্যে বিনিয়োগ এবং অংশীদারত্বমূলক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দেয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিকানে সরকারি সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করবেন। গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভ্যাটিকান সিটির পোপ ফ্র্যান্সিস বাংলাদেশ সফর করেন। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর এ সফর দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও দৃঢ়তর করবে।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, সফরকালে শেখ হাসিনা ইতালির প্রধানমন্ত্রী পাওলো জেনতিলনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে দুই দেশের বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন ও পরিবেশ খাতে সহযোগিতা বিষয়ে আলোচনা হবে।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here