রেলওয়ের জমি থেকে উচ্ছেদ বন্ধে তিনদিনের আল্টিমেটাম; তিনঘন্টার প্রতিকি ধর্মঘট ও মানববন্ধন

0
1450
রেলওয়ের জমি থেকে উচ্ছেদ বন্ধে তিনদিনের আল্টিমেটাম
সৈয়দপুরে স্মরণকালের মানববন্ধন কর্মসুচিতে বক্তব্য বলছেন অধিকার সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন। ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ রেলওয়ের উচ্ছেদ অভিযান বন্ধ এবং রেলভূমিতে বসবাসকারীদের নামে জমি বরাদ্দের দাবিতে গতকাল শনিবার সৈয়দপুরে তিন ঘন্টার প্রতিকি ধর্মঘট ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকারের ব্যানারে পালন করা হয় এ কর্মসূচি।

গতকাল দুপুর ৩টা থেকে ৬টা পর্যন্ত শহরের সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে দুই ঘন্টা প্রতিকি ধর্মঘট ও ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সৈয়দপুরে স্মরণকালের বৃহৎ মানববন্ধন কর্মসূচিতে রেলভূমিতে বসবাসকারি হাজার হাজার পরিবারসহ সাধারণ মানুষ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী, বিভিন্ন রাজনৈতিক,সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা ব্যানার নিয়ে অংশগ্রহন করেন। শহরের শহীদ স্মৃতি অম্লান চত্বর, প্রেসক্লাব মোড়, বঙ্গবন্ধু চত্বর(পাঁচমাথা -মোড়),তামান্না মোড়, বঙ্গবন্ধু সড়ক, মদিনা মোড় ও বিমানবন্দর সড়কসহ শহরের প্রতিটি সড়ক জুড়ে মানববন্ধনে অংশগ্রহণকারী হাজার হাজার নারী-পুরুষ সড়কে দাঁড়িয়ে রেলের অপ্রয়োজনীয় জমি বরাদ্দের দাবিতে লেখা ব্যানার প্রদর্শন করেন। মানববন্ধন চলাকালে হাজার হাজার নারী-পুরুষ শিশুসহ সর্বস্তরের অংশগ্রহণে গোটা শহর পরিণত হয় জনসমুদ্রে। এসময় শহরে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

রেলওয়ের জমি থেকে উচ্ছেদ বন্ধে তিনদিনের আল্টিমেটাম
গোটা শহরের মানববন্ধন জনসমুদ্রে রুপ নেয় (বামে) কর্মসুচি সফল করতে ব্যবসায়ীরা বন্ধ করে রাখে দোকানপাট। ছবিঃ সৈয়দপুর প্রতিনিধি।

মানববন্ধন চলালালে শহরের মদিনা মোড়সহ বিভিন্ন পয়েন্টে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য বলেন, অধিকার সংগঠনের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন ও সাধারণ সম্পাদক হাজি তাসলিম, অধিকার নেতা সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আখতার হোসেন বাদল, সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু,আওয়ামীলীগ নেতা জোবায়দুর রহমান শাহীন,এম এ মুবিন সরকার,অধিকারের নেতা প্রভাষক আব্দুল হাফিজ হাপ্পু, সাবেক পৌর কাউন্সিলর আখতার হোসেন ফেকু, বিএনপি নেতা আব্দুল খালেক,প্রভাষক শওকত হায়াৎ শাহ,শামসুল আলম, শওকত আলী, রেল শ্রমিক নেতা আব্দুর রশিদ, আনোয়ার হোসেন বাঙালি, যুবলীগ নেতা আসাদুল ইসলাম আসাদ, শেখ মাসুম, প্রমুখ। বক্তারা রেলের উচ্ছেদ বন্ধ এবং রেলের অপ্রয়োজনীয় জমি রেলভূমিতে বসবাসকারীদের মাঝে বরাদ্দ দেয়ার জন্য মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানান। মানববন্ধন শেষে উচ্ছেদ অভিযান বন্ধ করতে সংশ্লিষ্টদের ৩ দিনের আল্টিমেটাম দেয সংগঠন অধিকার। অন্যথায় ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দেয়া হয়।

এছাড়া রেল কর্তৃপক্ষ যদি উচ্ছেদ কার্যক্রম চালায় তাহলে ২৯ ও ৩০ সেপ্টেম্বর গোটা শহরে অবস্থান কর্মসুচি পালন করা হবে বলে ঘোষণা দেন অধিকার সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন। উল্লেখ্য, পশ্চিম রেলওয়ের পাকশী বিভাগীয় ভ‚-সম্পত্তি বিভাগ আগামী ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর সৈয়দপুরে রেলের জমিতে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের গণবিজ্ঞপ্তি জারি করেছে। ফলে জারি করা গণবিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকার উচ্ছেদ বন্ধ এবং রেলের অপ্রয়োজনীয় জমি বরাদ্দের দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপিসহ প্রদান, জনসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here