রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্পে আরেক মাইলফলক

0
348

খবর ৭১: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্রকল্পের প্রথম ইউনিটের কাজ এগিয়ে চলার মধ্যেই দ্বিতীয়টির উদ্বোধন করা হলো।

শনিবার বেলা ১২টায় ডিজিটাল বোতাম চেপে এবং সিমেন্টের ঢালাই দিয়ে এই কাজের উদ্বোধন করেন তিনি। এ সময় রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বোরিসভ প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। তিনিও প্রতীকী পিলারে কংক্রিট ঢালেন। এরপর অন্য অতিথিরাও সেখানে কংক্রিট ঢালেন।

তবে মূল সাইটে যেখানে কংক্রিট ঢালা হচ্ছে, সেখানে হাতের ছোঁয়া ছিল না। বিশাল একটি ক্রেনের সাহায্যে সেখানে কংক্রিট ঢালার ব্যবস্থা ছিল। এই কংক্রিট মেশানোতেও হাতের ছোঁয়া নেই। যন্ত্রের মাধ্যমে মেশানো হচ্ছে পাথর, সিমেন্ট, বালু।

এর আগে হেলিকপ্টারে ঢাকা থেকে রওনা হয়ে শনিবার রূপপুর যান প্রধানমন্ত্রী। তার সঙ্গে ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদও।

এদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই উপলক্ষে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, নির্ধারিত সময়েই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ হবে। মাত্র সাত মাস আগে, ২০১৭ সালে প্রথম ইউনিটের প্রথম কংক্রিট ঢালাই শুরু করা হয়। সে ইউনিটের নির্মাণ কাজ অনেক দূর এগিয়েছে। এবার শুরু হলো দ্বিতীয় ইউনিটের নির্মাণ।

২০১০ সালের ২১ মে পারমাণু বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নের জন্য বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে চুক্তি হয় মস্কোতে। এরপর ২০১৫ সালের ২৫ ডিসেম্বর ২ হাজার চারশ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার দুটি চুল্লি নির্মাণে রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্টের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ।

গত বছরের ৩০ নভেম্বর শেখ হাসিনা রূপপুরে পরমাণু চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণ উদ্বোধন করেছিলেন। পরমাণু প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ পাওয়ার এই উদ্যোগটি বাংলাদেশের স্বপ্নের প্রকল্প।
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here