রুমা গ্যালেংগ্যা ইউনিয়নে ভিজিডি চাল বিতরণ

0
531

খবর ৭১ঃ মংহাইথুই মারমা, বান্দরবান প্রতিনিধি, খবর ৭১ঃ বান্দরবানে রুমা উপজেলা ২০১৯-২০২০সাল অর্থ বছরের ৪নং গ্যালেংগ্যা ইউনিয়নে ছয় মাসের চাল দু:স্থ মহিলা সুবিধাভোগীদের মাঝে মাথাপিছু ৩০ কেজি করে ভিজিডি চাল বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১ টায় প্রধান অতিথি, উপজেলা র্নিবাহী অফিসার জনাব,শামসুল আলম উপস্থিতিতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে ১নং,২নং ও ৩নং ওয়ার্ডের তালিকাভুক্ত দু:স্থ মহিলাদের ছয়মাসে চাল প্রতিটি পরিবারের মাঝে ১৮০কেজি চাল বিতরণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ ও দু:স্থ মহিলাদের সূত্র জানায়, মহিলা বিষয়ক অধিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে দু:স্থ মহিলাদের ভিজিডি চাল বিতরণ কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে জানুয়ারি মাস থেকে। এর আওতায় রুমা গ্যালেংগ্যা ইউনিয়নে দু:স্থ মহিলা তালিকাভূক্ত সুবিধাভোগী রয়েছে। ওইসব দু:স্থ মহিলারা প্রতিমাসে মাথাপিছু বিনামূল্যে ৩০ কেজি করে চাল পেয়ে আসছে। এরই ধারাবাহিকতায় জানুয়ারি -জুন মাসে দু:স্থ মহিলাকে ভিজিডি চাল বিতরণ করছে।

তবে দুর্গম এলাকার দু:স্থ মহিলারা বর্ষার কারণে আসতে না পারায় চাল বিতরণ শেষ হতে কয়েকদিন সময় লাগতে পারে বলে ৪নং গ্যালেংগ্যা ইউনিয়নে চেয়ারম্যান শৈউসাই মারমা স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন। শৈউসাই মারমা আরো জানান ভিজিডি চাল বিতরণকালে দু:স্থ মহিলাদের নিকট থেকে কোন টাকা নেয়া হয় না।

তবে নীতিমালা মোতাবেক মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক নিযুক্ত একটি এনজিও’র মাধ্যমে ভিজিডি চাল নেয়ার সময় দু:স্থ মহিলাদের কাছে মাথা পিছু ৫০ টাকা হারে সঞ্চয় আদায় করা হয়। আদায়কৃত টাকাগুলো ভিজিডি বিতরণ চক্র শেষে এক সাথে সব টাকা দু:স্থ মহিলাদের মুনাফাসহ ফেরত দেয়া হবে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here