রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কিনবে পাকিস্তান

0
306

খবর৭১: ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। ইসলামাবাদের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদারে পাকিস্তানের অনেক প্রচেষ্টার একটি হলো এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়। এর আগে যৌথ সামরিক মহড়া, গোয়েন্দা তথ্য বিনিময় ও সামরিক সরঞ্জার বেচাকেনার পরিকল্পনা করেছে দুই দেশ।

অতীতে আফগান যুদ্ধের সময় রাশিয়া ও পাকিস্তান বিরোধী অবস্থানে থাকলেও এখন কাছাকাছি আসার চেষ্টা করছে। অভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে পরস্পরের সঙ্গে কাজ করছে।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনা প্রশ্নে একই সারিতে পাকিস্তান ও রাশিয়া। বিরোধের অবসান ও শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার জন্য রাশিয়া নানা প্রচেষ্টা চালাচ্ছে।

এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাকিস্তান ও রাশিয়ার কৌশলগত সম্পর্ক ও সহযোগিতা ব্যাপকভাবে জোরদার করবে। শুধু এস-৪০০ নয়, আগামী দিনে রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাংক কেনারও পরিকল্পনা আছে পাকিস্তানের। পাশাপাশি অন্যান্য সামরিক সহযোগিতা গ্রহণেরও চেষ্টা চলছে।

ভূ-কৌশলগত অবস্থানে থাকা পাকিস্তানের গুরুত্ব সম্পর্কে রাশিয়া সম্যক ওয়াকিফহাল। তাই দক্ষিণ এশিয়ার দেশটিতে সামরিক সহযোগিতা বাড়াতে খুবই আগ্রহী মস্কো। পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়ন তৈরি হওয়ার কারণেও পাকিস্তান-রাশিয়া সম্পর্কটি গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের ট্রিবিউন পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান ও রাশিয়া সামরিক সহযোগিতা সম্প্রসারণে আগ্রহী। রাশিয়ার স্থল বাহিনীর এক কমান্ডার জানান, ভূ-কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি দেশ পাকিস্তান। দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে বর্তমান দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণ করতে চায় রাশিয়া।

গত কয়েক বছর ধরে পাকিস্তান ও রাশিয়ার সম্পর্ক ক্রমাগত উষ্ণ হচ্ছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের লড়াইয়ের প্রশংসা করে রাশিয়া। অন্যদিকে পাকিস্তান প্রশংসা করে রাশিয়ার সামরিক সহযোগিতার।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here