রাবিতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী

0
226

আকরাম হোসাইন রাবি প্রতিনিধি:
বঙ্গবন্ধুর ১০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ৪ দিনব্যাপি ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। ৪ দিনব্যাপি এই প্রদর্শনীটি চলবে ২৮ মার্চ বৃহষ্পতিবার পর্যন্ত। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে এই প্রদর্শনীর উদ্ধোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া।
এই প্রদশর্নীর আয়োজন করেন বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপ-রেজিস্ট্রার নজরুল ইসলাম মনসুর। এতে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ের ৫৩ টি স্থিরচিত্র স্থান পেয়েছে।
প্রদর্শনীর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারদা পুলিশ একাডেমীতে প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ সদস্যদের কুচকাওয়াজে অংশ, মুক্তিযুদ্ধে স্বাধীনতা আন্দোলনে শহীদদের স্মৃতি রক্ষার্থে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্মৃতি সৌধের ভিত্তিপ্রস্তর উদ্বোধন, মুক্তিযুদ্ধে নিহত রাবি শিক্ষক কর্মকর্তা ও কর্মচারিদের পরিববারের সদস্যদের সঙ্গে সাক্ষাত, মুক্তিযুদ্ধ বিধ্বস্ত দেশকে পূণর্গঠনের লক্ষে রাজশাহী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসা, তৎকালীন উন্নয়ন বঞ্চিত রাজশাহীকে এগিয়ে নেওয়ার জন্য জুটমিল স্থাপন, হস্ত ও কুটির শিল্পের প্রচলন ইত্যাদি আলোকচিত্রে স্থান পেয়েছে।
এবিষয়ে জনসংযোগ দপ্তরের উপ-রেজিস্ট্রার নজরুল ইসলাম মনসুর বলেন, যুদ্ধ পরবর্তী দেশকে পুনর্গঠনের জন্য বঙ্গবন্ধু রাজশাহী ও রাবিতে আসেন। কয়েকজন আলোকচিত্রী শিল্পী সেই সফরের কিছু স্থির চিত্র তুলেছেন। তা সংগ্রহ করে চিত্রগুলো তুলে ধরা হয়েছে।
এমন উদ্যোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বঙ্গবন্ধুর ১০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এবং এই স্থিরচিত্রের মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য আলোকচিত্র প্রদর্শনী করি। যাতে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে উৎসাহ হয়ে ওঠেন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here