রান্নায় বেশি লবণ হলে কী করবেন

0
312

খবর৭১ঃরান্না করা কিন্তু খুব একটা সহজ ব্যাপার নয়। তরকারি, মাংস বা মাছ রান্নায় সব উপাদান ঠিকঠাক দেয়া বেশ কঠিন কাজ। এই সময় সবচেয়ে সমস্যা হয় লবণ নিয়ে। বেশিরভাগ সময়ই রান্নায় ঠিকমতো লবণ হয় না। কখনো বেশি, আবার কখনো কম। যদিও কম লবণ হলে তা পরে দিয়ে কিছুটা ঠিক করা যায় কিন্তু বেশি হলেই বিপদ। তবে কিছু কৌশল অবলম্বন করলে লবণকাটা কিছুটা হলেও কমাতে পারবেন।
কাঁচা আলুঃ আলু টুকরো টুকরো করে কেটে নিন। এবার সেই টুকরোগুলো তরকারি, মাংস বা মাছে দিয়ে রাখুন। এভাবে ২০ মিনিট রেখে দিন। তরকারির অতিরিক্ত লবণ শুষে নেবে আলু।

ময়দাঃ ময়দা মেখে ছোট ছোট বল তৈরি করুন। এবার এগুলো তরকারিতে রেখে দিন। তরকারি পরিবেশনের আগে অবশ্য তুলে নিতে হবে। দেখবেন তরকারির অতিরিক্ত লবণ ভাব কেটে যাবে অনেকটাই।

ক্রিমঃ লবণের ভাব কমাতে তরকারিতে ক্রিমের ব্যবহার করতে পারেন। এতে তরকারিতে ক্রিমের ভাব যেমন বাড়বে, তেমনই লবণের প্রভাব কমবে।

দইঃ এক বাটি তরকারির মধ্যে একটু টকদই দিয়ে দিন। এতে লবণাক্ত ভাব কমবে। সেই সঙ্গে তরকারির স্বাদও বৃদ্ধি পাবে।

দুধঃ তরকারিতে লবণ বেশি হলে তাতে একটু দুধ দিয়ে দিতে পারেন। এতে তরকারির লবণভাব অনেকটাই কমবে।

পেঁয়াজঃ তরকারিতে লবণ বেশি হলে তার মধ্যে কাঁচা পেঁয়াজ দিন। কয়েক মিনিট পর পেঁয়াজ তুলে নিন। তরকারির অতিরিক্ত লবণ চলে যাবে।

ভিনিগার ও চিনিঃ তরকারিতে এক চামচ ভিনিগার ও এক চামচ চিনি মিশিয়ে দিন। ভিনিগার টক আর চিনি মিষ্টি। ফলে লবণ-টক-মিষ্টির প্রভাবে তরকারিতে এক মিশ্র স্বাদ আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here