মুরাদনগরে দৌলতপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উদযাপিত

0
502

মোঃ রাসেল মিয়া, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ
প্রেম, সাম্য, দ্রোহ, মানবতার কবি, বাংলাদেশের জাতীয় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী কবিতীর্থ দৌলতপুরে উদযাপিত হয়েছে।
কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুর জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান নজরুল মঞ্চে সকাল ১১টা অনুষ্ঠিত হয়।
কুমিল্লা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (উপসচিব) জাহিদ হোসেন ছিদ্দিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান আহসানুল আলম সরকার কিশোর, স্বাগত বক্তব্য রাখেন মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার মিতু মরিয়ম। জাতীয় কবির জীবনে দৌলতপুরে স্মৃতিচারণ ও অবদানের উপর বক্তব্য রাখেন চাঁদ মিয়া মোল্লা ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক রফিকুল ইসলাম, বাশঁকাইট রফিকুল ইসলাম মিয়া কলেজের প্রভাষক ও সাংবাদিক আজিজুর রহমান রনি। বাঙ্গরা ইউপি চেয়ারম্যান হাজী আব্দুল মান্নান তার বক্তব্য বলেন জাতীয় কবির জীবনে দৌলতপুর অবিচ্ছেদ্ধ অংশ,তাই দৌলতপুরে জাতীয় ভাবে বড় পরিসরে উদযাপনের দাবি করেন, কবিপন্থী নার্গিস পরিবারের সদস্য বাবুল আলী খান বক্তব্যে বলেন ‘দৌলতপুরে তার দাদা প্রায়াত আলী আকবর খানের সাথে করে জাতীয় কবি ১৯২১ সালে এই গ্রামে আসেন এবং নার্গিস খানমের সাথে প্রেম ও প্রণয়ের সম্পর্কে আবদ্ধ হন। দৌলতপুরে নার্গিস নজরুল বিদ্যা নিকেতন রয়েছে তার এমপিও ভুক্তকরার জোর দাবি জানান। নার্গিস নজরুল একামেডির পরিচালক নুরুল ইসলাম মাস্টার ক্ষোভ প্রকাশ করে বলেন বিগত বছরগুলোতে সাংস্কৃতিক মন্ত্রনালয়ের পক্ষ থেকে জাতীয় কবির জন্ম ও মৃত্যু উদযাপিত দিবস সমূহে অন্যান্য স্থানের মত কুমিল্লার দৌলতপুরের নাম পোস্টারে লেখা থাকত। এবারের জন্মবার্ষিকী দিবসে দৌলতপুরের নাম বাদ দেওয়া হয়েছে তাই পুনঃরায় দৌলতপুরের নাম সংযোজনের দাবি জানান।

অনুষ্ঠানের সভাপতি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জাহিদ হাসান সিদ্দিক বলেন, কুমিল্লা এগোলে দেশে এগোবে, সুতরাং কুমিল্লায় জাতীয় কবির স্মৃতি সংরক্ষণের জেলা প্রশাসন সর্বাত্বক ব্যবস্থা নিবে, দৌলতপুরে নার্গিস নজরুল বিদ্যা নিকেতন স্কুলের এমপিও লাভে প্রশাসনের পক্ষে সকল সহযোগীতা করা হবে।

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আহসানুল আলম সরকার কিশোর তার বক্তব্যে বলেন: দৌলতপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি সংরক্ষণে একটি তথ্য কেন্দ্র স্থাপন করা হবে, যেখানে দৌলতপুরে কবির রচিত বিভিন্ন গান, কবিতা ও প্রবন্ধ সমূহ তথ্য কেন্দ্রে সংরক্ষিত করা হবে। যাতে করে সবাই দৌলতপুরে এসে কবির অবদান সমূহ জানতে পারেন।

ঐতিহ্য কুমিল্লার পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলে প্রস্তাবনায় ২০১৬ সালে তৎকালীন জেলা প্রশাসকের মাধ্যমে দৌলতপুর নজরুল মঞ্চের সামনে ‘নার্গিস বনে নজরুল’ নামে একটি ম্যুরাল স্থাপনের ভিত্তি প্রস্তর স্থপন করে কাজ বন্ধ রয়েছে। এই ম্যুরালটি জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনের মাধ্যমে দ্রুক সম্পন্ন করা হবে বলেও আহসানুল আলম সরকার কিশোর জানিয়েছেন।

মুরাদনগর নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক এ এম এম মজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠান শুরুতে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন দৌলতপুর মাদ্রাসার অধ্যক্ষ নাঈমুর রহমান, গীতাপাঠ করেন বঙ্গরা উমালোচন উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রণজিৎ কুমার দেবনাথ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুরাদনগর সহকারি কমিশনার ভূমি সাইফুল ইসলাম কমল, রামচন্দ্রপুর অধ্যাপক আব্দুল মজিদ কলেজের অধ্যাপক ফেরদাউস আহম্মেদ, উপ সহকারি কৃষি কর্মকর্তা সূফি আহমেদ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মাকসুদুল ইসলাম মাসুক, চাপিতলা ইউপি চেয়ারম্যান কাইয়ুম ভূইয়া, শ্রীকাইল কে কে উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক নাজির উদ্দিন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ ও স্থানীয় রাজনীতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here