রাতের অাধারে উধাও ‘লালমনি এক্সপ্রেস’ জোড়াতালি দিয়ে প্রস্তুত নতুন সংযোগ

0
269

খবর৭১:আসাদুল ইসলাম সবুজ, লালমনিরহাট: হঠাৎ রাতের অাধারে উধাও ‘লালমনি এক্সপ্রেস’। ফলে পুরাতন জোড়াতালি কোচ দিয়ে প্রস্তুত নতুন সংযোগ ‘লালমনি এক্সপ্রেস’। আগামী ১২বছর ১৪টি সাদা ইরানি কোচ মেরামত ছাড়াই ঢাকা-লালমনিরহাট রুটের ‘লালমনি এক্সপ্রেস’ ট্রেনটি চলাচলের কথাছিল। কিন্তু ট্রেনটি চলাচলের শুরু থেকে বিকল ঘন্টার পর ঘন্টা বিড়ম্বনা চলছে লালমনি-এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ। ফলে চরম দুর্ভোগে পড়ে যাত্রীদের অভিযোগের অন্তঃ নেই।
জানা গেছে, ২০১৮সালের ৬ জুন সকাল ১০টায় ৪০ মিনিটে যাত্রী নিয়ে প্রথমবারের মত ঢাকা মুখে নতুন যাত্রা শুরু করে লালমনির এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ। যার যাত্রীর আসন ৬৭২টি। ৭ জুন লালমনিরহাট ফেরার পথে সান্তহার ষ্টেশনে ২টি কোচ রেখে ১২টি সাদা ইরানি কোচ নিয়ে ৭ঘন্টা পর লালমনিরহাট ষ্টেশনে আসেন। তারপর থেকে আর চলাচল করতে পারেনি সাদা ইরানি কোচগুলো। তারপর থেকে অবস্থান হয়েছে লালমনিরহাট রেলওয়ে যন্ত্র প্রকৌশল বিভাগের গ্যারেজে এ কোচগুলো। কোচের এলাম চেইন পাইপ ও কয়েল স্প্রিং ক্যাম্বর বিকল হয়ে গেছে। ফলে ফ্লোরের নিচের ফ্রেমে লেগে যায় স্প্রিং। এতে বিকট শব্দ হয়। যা যাত্রীদের জন্য আতঙ্ক সৃষ্টি করে। ট্রেন আটকে যাওয়ার সম্ভবনা থাকে। ফলে লোড নিতে ব্যর্থ এ ইরানি কোচটিকে ড্যামেজ ঘোষণা করে সাময়িক মেরামতের জন্য গ্যারেজে পাঠানো হয়েছিল। সেখানে সৈয়দপুর থেকে কারিগরা এসে সাদা ইরানি কোচগুলো টানাহেঁচরা করে সাময়িক ভাবে মেরামত করলেও সঠিকভাবে সচল করতে পারেনি। তাই বাধ্য হয়ে হঠাৎ করে রাতের অাধারে উধাও হল ‘লালমনি এক্সপ্রেস’।

রেলওয়ের একটি বিশ্বাস্থ্য সুত্র জানান, লালমনির এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ শুরু থেকে অচল হওয়ায গোপনে (৬সেপ্টেম্বর) রাত ১১টায় ৪৫ মিনিটে রাতের অাধারে উধাও ‘লালমনি এক্সপ্রেস’ পারর্বতীপুর রেল ষ্টেশনে অবস্থান নেয়। শনিবার (৮সেপ্টেম্বর) থেকে পুরাতন জোড়াতালি কোচ দিয়ে প্রস্তুত নতুন সংযোগ ‘লালমনি এক্সপ্রেস’ যাত্রা শুরু করবে।
ফলে নতুন দুর্ভোগে পড়েছে যাত্রীরা সাধারণ।

অভিযোগ উঠেছে, লালমনির এক্সপ্রেসের ১৪টি সাদা ইরানি কোচ পরীক্ষা নিরীক্ষা করে টিএক্সআর সোহেল শরীফ সৈয়দপুর থেকে লালমনিরহাট নিয়ে আসেন। তিনি লাখ লাখ টাকা ঘুষ বিনিময়ে ড্যামেজ সাদা ইরানি কোচগুলোকে বৈধতাদেন। ফলে তা চলতে না চলতে বিকল হয়ে গ্যারেজে রাখা হয়েছিল। রেলওয়ে কর্তৃপক্ষের টোপের মুখে হঠাৎ রাতের অাধারে উধাও ‘লালমনি এক্সপ্রেস’।

এ ব্যাপারে লালমনিরহাট রেলওয়ের টিএক্সআর সোহেল শরীফ বলেন, সাদা ইরানি কোচগুলো পুনঃ মেরামতের জন্য সরানো হয়েছে বলে মুঠোফোনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। আর ফোন রিচিফ হয়নি।

রেলওয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী রবিউল ইসলাম জানান, রাতের অাধারে উধাও ‘লালমনি এক্সপ্রেস’। জোড়াতালি কোচ দিয়ে প্রস্তুত নতুন সংযোগ এমন প্রশ্নে সুউত্তর দিতে পারেনি ওই প্রকৌশলী।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here