রাজস্থানে মেয়েদের কলেজে জিনস, স্কার্টের মতো পোশাক নিষিদ্ধ

0
417

খবর৭১:ভারতে বিজেপি শাসিত রাজস্থানে মেয়েদের কলেজে যেতে হবে শাড়ি কিংবা সালোয়ার-কামিজ পরে। জিনস, স্কার্টের মতো পোশাক নিষিদ্ধ। রাজস্থানের সরকারি এবং বেসরকারি কলেজের কাছে এমন নির্দেশিকা পাঠিয়ে রাজ্যের কমিশনারেট অব কলেজ অ্যাডুকেশন।

বলা হয়েছে, ‘আগামী শিক্ষাবর্ষ থেকেই চালু করতে হবে ড্রেস-কোড’। তবে এমন নির্দেশনায় শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ভেসে ওঠেছে একের পর এক মন্তব্য।

কংগ্রেসের অভিযোগ, দেশের বিজেপি শাসিত রাজ্যগুলোয় শিক্ষার নামে চলছে যা ইচ্ছা তাই। সম্প্রতি রাজস্থানে স্কুল পড়ুয়াদের মধ্যে যে সাইকেল বিতরণ করা হয়েছে, তার রং তাত্পর্যপূর্ণভাবে গেরুয়া। ক্ষমতায় আসার পরেই মেয়েদের কলেজে ড্রেস কোড চালু করার নির্দেশ দিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবার সে তালিকায় যুক্ত হলো বিজেপি শাসিত রাজস্থানের নামও।

পোশাকের স্বাধীনতা হরণের অভিযোগ তুলে নারী অধিকার রক্ষায় যুক্ত সংগঠনগুলোও সরব হয়ে ওঠেছে। উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। বিপাকে পড়ে মুখ খুলতে বাধ্য হয়েছেন রাজস্থানের শিক্ষামন্ত্রী কিরণ মাহেশ্বরী। তবে তার যুক্তি, ‘কলেজে বহিরাগতদের প্রবেশ ঠেকানোর জন্যেই ড্রেস-কোড চালু করা হয়েছে। নারীদের পোশাক স্বাধীনতা হরণের প্রশ্নই ওঠে না।’
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here