রাজধানীতে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চালু হচ্ছে চক্রাকার বাস সার্ভিস

0
421

খবর৭১ঃরাজধানীতে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চালু হচ্ছে চক্রাকার বাস সার্ভিস, প্রাথমিক পর্যায়ে আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে এবং বিমানবন্দর থেকে প্রগতি সরণি হয়ে মতিঝিল ‍রুটে চারটি ডাবল ডেকার বিআরটিসি বাস চালু হচ্ছে। আজ বুধবার ১২টার দিকে রাজধানীর কলাবাগান মাঠ থেকে আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে চক্রাকার বাস সার্ভিসের উদ্বোধন করেন ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। এসময় উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামও উপস্থিত ছিলেন। এরপর বিমানবন্দর স্টেশনের সামনে থেকে (পুলিশ বক্সের সামনে) চক্রাকার বাসের অন্য সার্ভিসটি উদ্বোধন করবেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।
আজিমপুর-নিউমার্কেট-ধানমন্ডি রুটে চক্রাকার বাস সার্ভিস উদ্বোধন শেষে মেয়র সাঈদ খোকন বলেন, ‘রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় যে বর্ধিত কমিটি করা হয়েছে, সেই কমিটি নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রাথমিক পর্যায়ে ধানমন্ডি এলাকায় আমরা এ বাস সার্ভিস চালু করলাম। আমরা বিশ্বাস করি, এ এলাকার বাসিন্দা এবং যারা এলাকায় আসা-যাওয়া করেন তাদের জন্য একটি স্বস্তির বিষয় হবে এ চক্রাকার বাস সার্ভিস।
তিনি জানান, এ বাস সার্ভিসে বিআরটিসির ২০-২৫টি বাস চলাচল করবে। বাসগুলো মোট ৩৬টি স্পটে থামবে এবং নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। এসব কাউন্টারে পাঁচ মিনিট পর পর একটি করে বাস আসবে। এছাড়া এ এলাকায় আর অন্য কোনো যাত্রীবাহী বাস চলাচল করবে না। বাসের সর্বনিম্ন ভাড়া হবে ১০ টাকা, এবং দূরত্বভেদে ২০ টাকা এবং সর্বোচ্চ ৩০ টাকা ভাড়ায় এ সার্ভিস নিতে পারবেন।
বাসগুলো দুই দরজা বিশিষ্ট হবে। একই সময় সামনে দিয়ে যাত্রীরা উঠবেন এবং পিছনের রাস্তা দিয়ে নামবেন। নির্দিষ্ট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে লাইনে দাঁড়িয়ে বাসে উঠবেন যাত্রী। ৫/১০ মিনিট পর পর বাস আসবে। চক্রাকার বাস চলাচল করায় একই স্থানে বেশিক্ষণ দাঁড়িয়ে থাকার প্রয়োজন পড়বে না।
এই রুটের বাসগুলো আজিমপুর- নিউমার্কেট- সাইন্সল্যাব-ধানমন্ডি ২ নম্বর রোড, সাত মসজিদ রোড (ঝিগাতলা, শংকর), ধানমন্ডি ২৭, সোবহানবাগ, রাসেল স্কোয়ার, কলাবাগান, সাইন্সল্যাব, বাটা ক্রসিং, কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আবারও আজিমপুর। এর বিপরীত দিক থেকে আজিমপুর, নিউমার্কেট, সাইন্সল্যাব, কলাবাগান, সোবহানবাগ, ২৭ নম্বর রোড পূর্ব মাথা থেকে পশ্চিম মাথা, সাত মসজিদ রোড, বিজিবি ২ নম্বর গেইট, ৩ নম্বর রোড ইউটার্ন নিয়ে ফের সাইন্সল্যাব-বাটা ক্রসিং-কাটাবন, নীলক্ষেত, পলাশী হয়ে আজিমপুর যাবে।
খবর৭১ /জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here