রাখাইন রাজ্যে মুসলিম বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর ফের অভিযান

0
326

খবর৭১:পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীকে ফের অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে বলে চ্যানেল নিউজ এশিয়ার খবরে বলা হয়েছে।

খবরে আরো বলা হয়, গত সপ্তাহে চারটি পুলিশ স্টেশনে বিদ্রোহীদের হামলার পরিপ্রেক্ষিতে সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনা আসল।

জানা গেছে, গত কয়েক সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মি ও মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর মধ্যে বেশকিছু সংঘর্ষের ঘটনা ঘটে। এর মধ্যে গত শুক্রবার মিয়ানমারের স্বাধীনতা দিবসে সর্বশেষ সংঘর্ষের ঘটনাটি ঘটে। বাংলাদেশ সীমান্ত সংলগ্ন বুথিয়াডংয়ের শহরতলীতে পুলিশের তল্লাশি চৌকি ও স্টেশন লক্ষ্য করে মধ্যরাতে হামলা করা হয়। এতে পুলিশের ১৩ কর্মকর্তা নিহত ও নয়জন আহত হন।

সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি বলছে, সংঘর্ষের ওই ঘটনায় তাদের তিনজন সদস্য নিহত হন। সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ তুলে তারা আরও বলেন, পুলিশের তল্লাশি চৌকি ব্যবহার করে ভারী অস্ত্র দিয়ে তাদের লক্ষ্য করে হামলা চালানো হয়। এ কারণে তারাও পাল্টা আক্রমণ চালায়।

এ ব্যাপারে গতকাল সোমবার মিয়ানমার সরকারের মুখপাত্র জ্যা হথে সাংবাদিকদের জানান, রাখাইনে চলমান সংঘর্ষের ঘটনায় প্রেসিডেন্টের কার্যালয় থেকে বিদ্রোহীদের দমনে সেনাবাহিনীকে অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে গত কয়েক সপ্তাহের সংঘর্ষ-সহিংসতার কারণে আরও প্রায় সাড়ে চার হাজার মানুষ বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছেন। যাদের অধিকাংশই সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম পরিবার বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা।

সংস্থাটির বিবৃতিতে আরও বলা হয়, সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে অনেকেই তাদের সহায়-সম্বল নিয়ে বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here