রাখাইনে বৌদ্ধ বিদ্রোহীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

0
297

খবর৭১:মিয়ানমারের রাখাইন রাজ্যের সংকট যেন কাটছেই না। রোহিঙ্গাদের ওপর নির্মম নির্যাতন করে ১০ লক্ষাধিক লোককে বিতাড়িত করার পর এবার বৌদ্ধ বিদ্রোহীদের সঙ্গেও বিরোধ শুরু হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনীর।

বৌদ্ধ রাখাইন নৃগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী একটি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বাড়তে থাকা লড়াইয়ের মধ্যে এ সংঘর্ষের ঘটনাটি ঘটল। মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইটস অব মিয়ানমার সংবাদপত্র বুধবার একথা জানিয়েছে।

বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে লড়াই করছে। এদের মধ্যে আরাকান আর্মি অন্যতম।

ডিসেম্বরের প্রথম দিকে তাদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে প্রায় আড়াই হাজার লোককে বাড়ি ছাড়া করা হয়েছে।

নতুন করে শুরু হওয়া এ ঘটনায় জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের মানবাধিকার দপ্তর জানিয়েছে, গত সপ্তাহে রাখাইনে লড়াইয়ের জেরে সোমবার নতুন করে দেড় হাজার লোককে বাস্তুচ্যুত করা হয়েছে আর এর আগে ৮ ডিসেম্বর সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে আরও এক হাজার লোককে বাস্তুচ্যুত করা হয়েছিল।

মঙ্গলবার বুথিদাউং এলাকার কাছে সাইতাউং গ্রামে ‘ছোট ও ভারী অস্ত্রে’ সজ্জিত প্রায় ৩০ জনের একটি দল সীমান্ত রক্ষী পুলিশের ওপর হামলা চালায়, এ সময় এক পুলিশ সদস্য গুরুতরভাবে আহত হন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here