রাখাইনের রোহিঙ্গা গ্রাম ঘুরে দেখছেন পররাষ্ট্রমন্ত্রী

0
275

খবর ৭১ঃমিয়ানমারের রাখাইনে পৌঁছেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তার সঙ্গে রয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকসহ রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের কয়েক জন সদস্য। হেলিকপ্টারে করে শনিবার (১১ আগস্ট) দুপুরের তারা সিত্তুয়ে থেকে মংডুর উদ্দেশ্যে রওনা করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন সিত্তুয়েতে অবস্থানরত মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম খান চৌধুরী এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমার দেখভালের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক দেলোয়ার হোসেন।
রাষ্ট্রদূত মঞ্জুরুল করিম জানিয়েছেন, হেলিকপ্টারে জায়গা কম হওয়ার কারণে তিনিসহ পররাষ্ট্র মন্ত্রীর বেশ কয়েকজন সফরসঙ্গী সিত্তুয়েতে অবস্থান করছেন। তবে মন্ত্রী, সচিব ছাড়াও বাংলাদেশ প্রতিনিধি দলের ৫ জন সদস্য মংডুতে গেছেন। তাদের সঙ্গে আছেন মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পূণর্বাসনমন্ত্রী।

এই সফরে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমার সরকারের প্রস্তুতি এবং সেখানকার পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করবেন বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা। তাদের সীমান্তের ট্রানজিট ক্যাম্প, প্রত্যাবাসিত রোহিঙ্গাদের প্রি-ফেবরিকেটেড ভিলেজ এবং রোহিঙ্গা অধ্যুষিত একটি রোহিঙ্গা গ্রামে নিয়ে যাওয়ার কথা রয়েছে। প্রতিনিধি দলের সদস্যরা বিকালে মংডু ফিরছেন এবং স্থানীয় সময় রাত ৮টা (বাংলাদেশ সময় সাড়ে ৭টা) নাগাদ নেপিদোতে ফেরার কথা রয়েছেন।

নেপিদোতে ফিরেই বাংলাদেশ প্রতিনিধি দলটি আনুষ্ঠানিকভাবে গণমাধ্যমকে এ বিষয়ে জানানোর কথা রয়েছে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here