রাকসু ফি প্রদানকারী শিক্ষার্থীদের প্রার্থীতার দাবি

0
429

আকরাম হোসাইন রাবি প্রতিনিধি:
নিয়মিত হল ও কেন্দ্রীয় ছাত্র সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটাধিকার ও প্রার্থীতার দাবিসহ ১২ দফা জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। সোমবার বিকেলে বিশ্ববুদ্যালয় প্রক্টর দপ্তরে রাকসু নির্বাচন সংলাপ কমিটির সঙ্গে আলোচনায় এ দাবি জানানো হয়।
১২ দফা দাবিগুলো হলো, নিয়মিত হল ও কেন্দ্রীয় ছাত্র সংসদ ফি প্রদানকারী শিক্ষার্থীদের ভোটাধিকার ও প্রার্থীতা করা, গণতান্ত্রিক ও অসা¤্রদায়িক ছাত্র সংগঠনের দাবির প্রেক্ষিতে একটি পরিবেশ পরিষদ গঠন এবং প্রতি মাসে দুই বার সভা করা, ক্যাম্পাস ও হলগুলোতে সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করা, ধর্ম ভিত্তিক সকল প্রকার রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ করা, হলগুলোতে প্রথম বর্ষ থেকেই সকল শিক্ষার্থীদের আবাসিকতার ব্যবস্থা, হলে গণতান্ত্রিক পরিবেশ রক্ষায় নীতিমালা প্রণয়ন, নির্বাচনের আচরণ বিধি প্রণয়নে সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক ছাত্র সংগঠন নেতৃবৃন্দকে যুক্ত করা, সকল ছাত্র সংগঠন এবং শিক্ষকদের বিভিন্ন সংগঠনের মতামতের ভিত্তিতে নির্বাচন পরিচালনা কমিটি গঠন, ভোট কেন্দ্র হলের বাইরে বা একাডেমিক ভবনে স্থাপন, ভোট গ্রহণের সময় সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত করা, স্বচ্ছ ব্যালট বাক্স এবং ভোট গ্রহণের আগে খালি ব্যালট বাক্স খুলে প্রার্থী ও গণমাধ্যম কর্মীদের দেখানো এবং নির্বাচনকে কেন্দ্র করে গণমাধ্যম কর্মীদের ওপর কোন নিয়ন্ত্রণ আরোপ না করার দাবি জানান তারা।
এসময় সংগঠনটির সভাপতি লিটন দাস, সাধারণ সম্পাদক আল-আমিন প্রধান তারেকসহ কয়েকজন নেতাকর্মী উপস্থিত ছিলেন।
এবিষয়ে রাকসু সংলাপ কমিটির আহ্বায়ক ও বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতাকর্মীদের সঙ্গে সংলাপ হয়েছে। তারা ১২ দফা দাবি জানিয়েছে।

খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here