রবার্ট মুগাবের বিদায় ঘণ্টা শুরু

0
363

খবর ৭১:জিম্বাবুয়ের স্বাধীনতা সংগ্রামের নেতা ও বর্তমান প্রেসিডেন্ট রবার্ট মুগাবের অভিশংসনের প্রক্রিয়া শুরু হয়েছে। প্রেসিডেন্টের অভিশংসনের জন্য মঙ্গলবার দেশটির পার্লামেন্টে প্রস্তাব আনা হয়েছে।

সামরিক বাহিনী দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করলেও মুগাবে পদত্যাগ করতে অস্বীকার করে। তবে মুগাবের পদত্যাগ নিয়ে বেশ ধূম্রজাল সৃষ্টি হয়। পরে মুগাবে পদত্যাগ করবেন না বলে ঘোষণা দেয়ার পরিপ্রেক্ষিতে আজ এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার পার্লামেন্টে এ প্রস্তাবা আনার পর পরই হারারেতে পার্লামেন্ট ভবনের বাইরে লোকজন জমায়েত হয়ে অভিশংসনের উদ্যোগের প্রতি সমর্থন জানায়। খবর বিবিসির।

এর আগে মুগাবে পদত্যাগ না করার ঘোষণা দিয়ে মন্ত্রিসভার বৈঠক ডাকেন। কিন্তু অধিকাংশ মন্ত্রীই তার ডাকে সাড়া দেননি এবং তারা এতে যোগ দেননি।

জিম্বাবুয়ের সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন মানাঙ্গাগওয়া মুগাবের সঙ্গে সাক্ষাৎ করতেও অস্বীকার করেন।

মুগাবেকে অভিশংসনের বিষয়ে তার দল জানু-পিএফ পার্টির একজন নেতা বলেছেন, অভিসংশনের পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে দুই দিনের মতো লাগতে পারে। অর্থাৎ বুধবারের মধ্যেই প্রেসিডেন্ট মুগাবের বিদায় নিশ্চিত করা যাবে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে পদত্যাগের জন্য মুগাবেকে তার নিজের দল জানু-পিএফ পার্টি ২৪ ঘণ্টার যে সময় বেঁধে দিয়েছিল তারও সময় অতিক্রান্ত হয়েছে সোমবার।

অন্যদিকে সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটা ‘রোডম্যাপ’ বা ‘পরিকল্পনা’ রয়েছে।
খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here