যৌন নিপীড়ন: জাতিসংঘের কালো তালিকায় মিয়ানমার সেনাবাহিনী

0
297

খবর৭১: রোহিঙ্গাদের ওপর যৌন নিপীড়ন চালানোর দায়ে মিয়ানমার সেনাবাহিনীকে বাৎসরিক কালো তালিকায় অন্তর্ভুক্ত করেছে জাতিসংঘ। এই প্রথম দেশটির সশস্ত্র বাহিনীকে ওই তালিকাভুক্ত করলেন সংস্থাটির মহাসচিব।

সোমবার এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক প্রতিবেদন দাখিল করা হয়। এতে বলা হয়, ২০১৬ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের আগস্টের মধ্যে রাখাইনে মিয়ানমার বাহিনীর অভিযান চলাকালে যৌন নিপীড়নের এসব ঘটনা ঘটেছে। এই অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যা দিয়ে আসছে জাতিসংঘ।

অবশ্য এই ওই অভিযোগ অস্বীকার করে আসছে ‘টাডমাডো’ নামে পরিচিতি মিয়ানমারের সামরিক বাহিনী। বর্তমানে বিশ্বের ৫১টি দেশের সেনাবাহিনী ও বিদ্রোহী গোষ্ঠী যৌন নিপীড়নের দায়ে জাতিসংঘের কালো তালিকায় রয়েছে। সর্বশেষ মিয়ানমারও এই তালিকায় অন্তর্ভুক্ত হলো। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ একে ‘লজ্জার তালিকা’ হিসেবে আখ্যায়িত করে।

গত কয়েক প্রজন্ম ধরেই মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গা মুসলিমরা। দেশটিতে তাদের নেই কোনো নাগরিক অধিকার। বৌদ্ধপ্রধান মিয়ানমারে জনগণ ও সরকার তাদের ‘নৃতাত্ত্বিক সংখ্যালঘু’ হিসেবে স্বীকৃতি দেয় না। তারা মনে করে, রোহিঙ্গারা বাঙালি, তারা অবৈধভাবে বাংলাদেশ থেকে পাড়ি জমিয়েছে।

সর্বশেষ রোহিঙ্গাবিরোধী অভিযানে সম্প্রদায়টির প্রায় সাত লাখ সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিবেদন মতে, তাদের ওপর ভয়াবহ শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন চালানো হয়েছে।

এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব আন্তনিও গুতেরেস লিখেছেন, রোহিঙ্গারা যাতে পালিয়ে যায়, সেজন্য তাদের ব্যাপকভাবে হুমকি দেয়া হয়েছে, ভয়াবহ যৌন নিপীড়ন চালানো হয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here