যুবরাজ বিন সালমানের বিকল্প খুঁজছে রাজপরিবার!

0
524
যুবরাজ বিন সালমানের বিকল্প খুঁজছে রাজপরিবার!

খবর৭১ঃ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের দ্বারা সৌদি আরবের গুরুত্বপূর্ণ তেল স্থাপনায় হামলার পর থেকেই রাজপরিবার ও অভিজাত ব্যবসায়ীরা সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায় এমন তথ্য। হামলার পরই তাদের শঙ্কা যুবরাজ তাদের নিরাপত্তা নিশ্চিত করতে যথেষ্ট সামর্থবান নয়। আর এ নিয় তাদের হতাশাও চরম।

আল-সৌদি পরিবারের বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য তাদের দেশের জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। পরিবারটিতে অন্তত ১০ হাজার সদস্য রয়েছেন। গত ১৪ সেপ্টেম্বর দেশটির দুটি বৃহৎ তেল স্থাপনায় হামলার পরই রাজপরিবারে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

রাজপরিবার সূত্রে জানা যায়, যুবরাজের নেতৃত্বের প্রতি এখন কোন আত্মবিশ্বাস নেই রাজপরিবারের কারো। বরং হামলার পর এ হামলা কেন হলো আর কেন তা শনাক্ত করা যায়নি তা নিয়ে প্রশ্ন উঠেছে।

যুবরাজের ঘনিষ্ঠ সূত্র জানায়, এসব ঘটনা তার উপর কোন প্রভাব বিস্তার করবেনা কারণ তিনি মধ্যপ্রাচ্যকে ইরানি প্রভাবমুক্ত করতে জোড় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। কাজেই এসব ঘটনা তার ইমেজ ঝুঁকিতে ফেলবেনা।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে যুবরাজ বলেছেন, আয়তনে বড় ও যে ধরনের হুমকির মুখোমুখি, সেই মানদণ্ডের হিসাবে সৌদি আরবের সুরক্ষা দেয়া কঠিন।

সালমানের একমাত্র আপন ভাই ৭৭ বছর বয়সী প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্ভাব্য বিকল্প হতে পারেন বলে মনে করছেন রাজপরিবারের কয়েকজন সদস্য।

নিরাপত্তা বাহিনী, রাজপরিবার ও পশ্চিমা শক্তিও তাকে সমর্থন করতে পারেন বলে পাঁচটি সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here