যুবরাজের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ খতিয়ে দেখছেন বিচারক

0
260

খবর৭১ঃ ইয়েমেনে মানিবক সংকট ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের একটি অভিযোগ খতিয়ে দেখছেন আর্জেন্টিনার একজন বিচারক।

এ নিয়ে তুরস্ক, ইয়েমেন ও আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে তথ্য সংগ্রহ করতে তিনি আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

যুবরাজ শিল্পোন্নত দেশগুলোর জি২০ সম্মেলনে যোগ দিতে বুয়েন্স আয়ারসে পা রাখার কয়েক ঘণ্টা পর বিচারক এরিয়াল লিজোর অফিস এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার জি২০ সম্মেলন শুরু হবে।

সোমবার হিউম্যান রাইটস ওয়াচ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত করতে আর্জেন্টিনার সংবিধানে যুদ্ধাপরাধের একটি অনুচ্ছেদ ব্যবহারের অনুরোধ করেছে।

ইয়েমেনে সৌদি বিমান হামলায় ঘটা মানবতাবিরোধী অপরাধ ও সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি যুবরাজকে বিচারের মুখোমুখি করতে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থাটি এমন উদ্যোগ নিয়েছে।

সৌদি আরব বলেছে-খাশোগি হত্যাকাণ্ড নিয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমান আগে থেকে কিছু জানতেন না।

বিচারক লিজোর সঙ্গে কাজ করা আর্জেন্টিনার কেন্দ্রীয় কৌঁসুলির কার্যালয়ের এক প্রতিনিধি রয়টার্সকে বলেন, হিউম্যান রাইটস ওয়াচের অনুরোধ পর্যালোচনা করে দেখা হচ্ছে। এ নিয়ে তদন্ত শুরু হবে কিনা, তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

পশ্চিমা দেশগুলো প্রতিবেশী ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলা বন্ধের আহ্বান জানিয়েছে। মোহাম্মদ বিন সালমানের ওই অভিযানে ইয়েমেনে মানবিক সংকট দেখা দিয়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here