যুদ্ধের প্রস্তুতি হিসেবে সীমান্তবর্তী মাটি খুঁড়ে হাজার হাজার নিরাপদ বাঙ্কার নির্মাণ শুরু করেছে ভারত

0
638

খবর৭১:হামলা-পাল্টা হামলায় এখন যুদ্ধের দামামা বেজে উঠছে পাকিস্তান ও ভারতের মধ্যে। যুদ্ধের প্রস্তুতি হিসেবে পাকিস্তান সীমান্তবর্তী জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকার মাটি খুঁড়ে হাজার হাজার নিরাপদ বাঙ্কার নির্মাণ শুরু করেছে ভারত। পাকিস্তান থেকে বোমা হামলা হলে বাসিন্দারা যাতে প্রাণ বাঁচাতে বাঙ্কারে আশ্রয় নিতে এ ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্স, ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল ও দ্য মিররসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম এখবর দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্তে উত্তেজনার মধ্যে ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে ১৪ হাজার বাঙ্কার নির্মাণ করছে নয়াদিল্লি। পাকিস্তান হামলা করলে হতাহত হওয়া থেকে স্থানীয়দের রক্ষা করতে এসব বাঙ্কার নির্মাণ করা হচ্ছে।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ভারত যুদ্ধের প্রস্তুতি হিসেবে সীমান্ত এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে রাখতে বাঙ্কার তৈরি করছে। ভারতের হামলার পর পাকিস্তান পাল্টা হামলা করলে দুই দেশ থেকেই প্রতিরোধের ঘোষণা আসে। এমন পরিস্থিতিতে ভারত যে কোনো সময় পাকিস্তানের হামলার আশঙ্কা করছে।

রয়টার্স জানিয়েছে, গত সপ্তাহ থেকেই বাঙ্কার নির্মাণের সিদ্ধান্তের কথা জানায় সরকার। ইতিমধ্যে বাঙ্কার নির্মাণের কাজও চলছে। দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা ও হামলার ঘটনায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে যে আতঙ্ক দেখা দিয়েছে, তা কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। জম্মু-কাশ্মীরে বাঙ্কার নির্মাণের ছবিও প্রকাশ করেছে রয়টার্স।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here