যুক্তরাষ্ট্রের গ্রিন কার্ড পেলেন মেলানিয়ার বাবা-মা, প্রক্রিয়া নিয়ে প্রশ্ন

0
304

খবর ৭১ঃ মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের বাবা-মা মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বাস করার অনুমোদন পেয়েছেন।

বুধবার এই দম্পতির একজন আইনজীবী এই তথ্য নিশ্চিত করেছেন। তবে, এই দম্পতি কিভাবে এবং কবে তাদের এই ‘গ্রিন কার্ড’ পেয়েছেন তা এখনো স্পষ্ট নয়।

এই দম্পতি হলেন ভিক্টর নাভস এবং আমালিয়া নাভস। তারা কি প্রক্রিয়ায় এবং কখন তাদের বৈধ স্থায়ী বসবাসের অনুমোদন পেয়েছেন সে সম্পর্কে স্বচ্ছতার অভাবে নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

এই দম্পতি ‘পরিবারিক-ভিত্তিক’ অভিবাসনের মাধ্যমে তাদের বসবাসের অনুমোদন পেয়েছেন কিনা তা নিয়ে ব্যাপক জল্পনা চলছে। যেটিকে প্রেসিডেন্ট ট্রাম্প ‘চেইন মাইগ্রেশন’ নামে অভিহিত করেছেন এবং এই ব্যবস্থায় সীমাবদ্ধ আরোপের ইচ্ছা প্রকাশ করেছেন।

ইমিগ্রেশন বিশেষজ্ঞরা বলছেন যে মেলানিয়ার বাবা-মা, স্লোভেনিয়ার এই নাগরিকদ্বয় সম্ভবত সরাসরি নির্দেশে তাদের গ্রিন কার্ড পেয়ে থাকতে পারেন।

তাদের ইমিগ্রেশন আইনজীবী মাইকেল জে ওয়াইল্ডস এ ব্যাপারে কোনো ধরনের বিবরণ দিতে অস্বীকার করেছেন।

একটি সংক্ষিপ্ত সাক্ষাত্কারে ওয়াইল্ড বলেন, ‘এই পরিবারের সাহায্য এটি একটি বিশেষাধিকার এবং তাদের গোপনীয়তার প্রতি আমার যথারীতি সম্মান রয়েছে।’

তিনি বলেন, ‘ইমিগ্রেশন হচ্ছে আমাদের ডিএনএ এবং এ নিয়ে আমরা গৌরব করতে পারি।’

এ ব্যাপারে জানতে চাইলে মেলানিয়া ট্রাম্পের একজন মুখপাত্র স্টেফানি গ্রেশাম এক ইমেল বাতায় লিখেছেন, তিনি মিসেস ট্রাম্পের বাবা-মাকে নিয়ে কোনো মন্তব্য করবেন না কারণ তারা ট্রাম্প প্রশাসনের অংশ নয়।

‘পারিবারিক-ভিত্তিক’ অভিবাসনের অধীনে প্রাপ্তবয়স্ক আমেরিকান নাগরিকেরা তাদের বাবা-মা, প্রাপ্ত বয়স্ক বিবাহিত সন্তান এবং ভাইবোনদের জন্য আবাসনের আবেদন করতে পারেন। প্রেসিডেন্ট ট্রাম্প ২১ বছরের নিচে বাবা-মা এবং সন্তানদের জন্য এটি সীমিত করতে চান।

সাবেক মডেল মেলানিয়া ট্রাম্প স্লোভেনিয়ায় জন্মগ্রহণ করেন এবং ২০০৬ সালে মার্কিন নাগরিকত্ব গ্রহণ করেন।

মেলানিয়ার একটি কমন বিষয় হচ্ছে তার ভাষাগত দক্ষতা। তিনি পাঁচটি ভাষা কথা বলতে পারেন। তার স্বদেশীয় স্লোভেনিয়ান ভাষা ছাড়াও মেলানিয়া স্পষ্টতই ইংরেজিতে অনর্গল কথা বলতে পারেন।

এই তালিকায় আরেকটি ভাষা হচ্ছে ফ্রেঞ্চ। গত গ্রীষ্মে প্যারিসের একটি হাসপাতাল সফরের সময় শিশুদের সঙ্গে তাকে ফ্রেঞ্চ ভাষায় কথা বলতে দেখা গেছে।

কিন্তু এখানেই শেষ নয়। মেলানিয়া জার্মান, ইটালিয়ান এবং সার্ব-ক্রোনিশিয়ান ভাষাতেও বলতে পারেন বলে গুজব রয়েছে।

গত বছর জার্মানিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের ডিনার পার্টিতে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে বসে ছিলেন এবং উভয়কেই হাস্যজ্বল ও প্রাণবন্ত ভঙ্গিতে কথোপকথন উপভোগ করতে দেখা গেছে।

পুতিন সাধারণত জার্মান ভাষায় কথা বলেন। সুতরাং, ব্যাপকভাবে অনুমান করা হচ্ছে যে তারা এই ভাষাতেই কথোপকথন করেছিল।

সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here