যুক্তরাষ্ট্রের ইরান চুক্তি ত্যাগের পর সিরিয়ায় ‘ইসরায়েলি হামলা’

0
344

খবর ৭১: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর পরই ইসরাইল দামেস্কের কাছে একটি লক্ষ্যস্থলে হামলা চালিয়েছে।
এ হামলায় সরকার সমর্থক ৯ যোদ্ধা নিহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
মঙ্গলবার রাতে সিরিয়ার সেনাবাহিনী রাজধানী দামেস্কের কাছে একটি জেলায় দুটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলে দাবি করেছে।
হোয়াইট হাউসের ঘোষণার দুই ঘণ্টার মধ্যে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসএএনএ জানায়, রাজধানী দামেস্কের দক্ষিণে কিসবেহে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থক আঞ্চলিক জোটের এক কমান্ডার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ইসরাইলি বিমানবাহিনী কিসবেহে সেনাবাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে, তবে এতে কেউ হতাহত হয়নি।
এসব বিবৃতির বিষয়ে জিজ্ঞাসা করা হলে ইসরাইলের সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, এসব বিদেশি প্রতিবেদনের বিষয়ে আমরা কোনো মন্তব্য করি না।
সিরিয়ায় গত সাত বছর ধরে গৃহযুদ্ধ চলছে। এ যুদ্ধে বিদ্রোহীদের পরাজিত করতে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সহায়তা দিচ্ছে ইরান ও তাদের সমর্থিত লেবাননের শিয়া রাজনৈতিক ও সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ। নিজের সীমান্তের উত্তর দিকে লেবাননি-সিরিয়ান ফ্রন্ট তৈরি হওয়ার সম্ভাবনায় উদ্বিগ্ন ইসরাইল এটি বন্ধ করার আশা নিয়ে সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর অবস্থানগুলোতে বারবার বিমান হামলা চালাচ্ছে।
৯ এপ্রিল সিরিয়ার একটি সামরিকঘাঁটিতে এ ধরনের এক হামলায় ইরানের সামরিক বাহিনীর সাত সদস্য নিহত হন। এ হামলার জন্য ইসরাইলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর একে স্বাগত জানিয়েছে ইসরাইল। এসব নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here