যানজটে বিশ্বে দ্বিতীয় রাজধানী ঢাকা

0
550

খবর ৭১:
বিশ্বের দ্বিতীয় শীর্ষ যানজটের শহরের উপাধি পেয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও’র প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮’তে এ তথ্য প্রকাশিত হয়েছে।

বিশ্বের সবচেয়ে যানজটময় শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের কলকাতা। এরপরেই ঢাকার অবস্থান। ২০১৭ সালেও একই অবস্থানে ছিল ঢাকা। বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৩টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। এতে শীর্ষস্থানে রয়েছে ভারতের কলকাতা। যানজটের জন্য শহরটির স্কোর ৩০২ দশমিক ৯৪। আর ৩০০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

তবে ২০১৬ সালে তৃতীয় ও ২০১৫ সালে এ অবস্থান ছিল অষ্টম। এবার ২৯৪ দশমিক ৮৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ। আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের দিল্লি ও মুম্বাই। যানজটপূর্ণ শহর দুটির স্কোর যথাক্রমে ২৮১ দশমিক ৪৩ ও ২৭৫ দশমিক ২২।

এ সূচক প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক ও সময় অপচয় সূচকে ঢাকার অবস্থান দ্বিতীয়। তবে অদক্ষতা সূচকে ঢাকা শহর রয়েছে শীর্ষে আর কার্বন নিঃসরণ সূচকে ৩২তম অবস্থানে।

বিশ্বের বিভিন্ন শহরের নানা পরিসংখ্যান সংগ্রহ করে অনলাইনে তা প্রকাশ করে নামবিও। এর মধ্যে রয়েছে- জীবনযাপনের ব্যয়, অপরাধের হার, স্বাস্থ্যসেবার গুণগত মান ও যানজটের অবস্থা।

সময় সূচকের ক্ষেত্রে কোনো গন্তব্যে পৌঁছানোকে বোঝানো হয়েছে। এক্ষেত্রে কর্মস্থল বা স্কুলে যাতায়াত সময়কে বিবেচনায় নেয়া হয়েছে। ঢাকা শহরে কোনো গন্তব্যে পৌঁছতে গড়ে সময় লাগে ৬১ মিনিট, দুই বছর আগে যা ছিল ৫৮ মিনিট। ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ব্যক্তিগত গাড়ি। প্রায় ৩৩ শতাংশ সড়ক ব্যবহার করে থাকে ব্যক্তিগত গাড়ি, যেগুলোয় গড়ে দেড়জন (এক দশমিক পাঁচ) করে যাতায়াত করে।

২০১৯ সাল থেকে পরবর্তী ছয় বছরে বিশ্বের ১৩টি শহরে পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে ব্যক্তিগত গাড়ি। এর মধ্যে রয়েছে- নরওয়ের অসলো, স্পেনের মাদ্রিদ, জার্মানির হামবুর্গ ও বার্লিন, ডেনমার্কের কোপেনহেগেন, বেলজিয়ামের ব্রাসেলসসহ বেশকিছু আধুনিক শহর। এসব শহরে হাঁটা ও বাইসাইকেল চলাচলকে প্রাধান্য দেয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here